• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কলাগাছ থেকে সুতা তৈরি!

    | ১১ ফেব্রুয়ারি ২০২১ | ১১:১৭ অপরাহ্ণ

    কলাগাছ থেকে সুতা তৈরি!

    চুয়াডাঙ্গায় কলাগাছ থেকে তৈরি হচ্ছে আঁশ যুক্ত সুতা। দেশীয় প্রযুক্তিতে তৈরি করা বিদ্যুৎ চালিত মেশিন দিয়ে এই সুতা তৈরি করা হচ্ছে। ইতোমধ্যে সুতা তৈরি করে মজুদ করছে তরুণ দুই উদ্যোক্তা।
    কলাগাছের কলার কাদি কেটে নেওয়ার পর কলা গাছটি নিজের জায়গায় বেড়ে উঠা স্থানেই তাকে পচতে হতো। না হয় জমির মালিক ওই গাছটি কেটে সরিয়ে ফেলে দিতো। এখন দেশীয় প্রযুক্তিতে তৈরি মেশিন দিয়ে কলা গাছের খোলস ছাড়িয়ে তৈরি হচ্ছে সুতা। দামুড়হুদা উপজেলার দৈউলী গ্রামের আবু সাঈদ (২৫) ও তার বন্ধু একই উপজেলার পাটাচোরা গ্রামের সাইফুল ইসলাম (২৬) দুজনেই পরামর্শে বগুড়া থেকে এই মেশিন কিনে এনেছে।
    পাটাচোরা গ্রামে বসানো হয়েছে কলা গাছ থেকে সুতা তৈরির মেশিন। গত ৭ দিন ধরে কলাগাছ দিয়ে সুতা তৈরি করছে তারা। একদিনে ১৫-২০ কেজি করে সুতা তৈরি করছে। নিয়মিত তারা মাঠ থেকে পরিত্যক্ত এসব কলাগাছ ইঞ্জিনচালিত পাওয়ার ট্রিলার যোগে বাড়ি নিয়ে আসছে। প্রতিটি কলাগাছের দুই দিকের অংশ কেটে ফেলে খোলস বের করে মেশিনে দেওয়া হচ্ছে। মেশিনের মধ্যে থেকে বের হয়ে আসছে আশ যুক্ত সুতা। এই সুতা রোদে শুকানো হচ্ছে। শুকানোর পর এই সুতার রং হচ্ছে সোনালী।
    সাঈদ ও সাইফুল জানান, লাভের আশায় এই মেশিন বগুড়া থেকে কিনে এনেছি। সুতাও তৈরি করছি। বাজার দর নিয়ে আমরা শঙ্কিত। এই সুতার নির্দিষ্ট কোনো বাজার দর নেই। যারা এই সুতা ক্রয় করে তারাই দাম বেঁধে দেয়। তবে তারা যে দাম বেধে দেয় তাতে করে লাভ করা কঠিন হয়ে পড়বে। এরপরও সুতা তৈরি অব্যাহত রেখেছি। কলাগাছের বজ্রগুলো জৈব সার হিসেবে ব্যবহারের জন্য আলাদা করে রাখা হচ্ছে। সেই সাথে কলাগাছের পানিও বিক্রি হবে বলে সেগুলো আলাদা করে সংরক্ষণ করছি।
    তারা আরও জানায়, এই সুতা পরিবেশ বান্ধব, বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে। ইতোমধ্যে বিদেশি ক্রেতারা এসব সুতা বাংলাদেশ থেকে কিনে নিয়ে যাচ্ছে। এর ন্যায্য দাম কতো আমরা জানতে পারছি না। বাজার দর ভালো পেলে আমরা আরও একটি মেশিন নিয়ে আসবো।
    কলাগাছ দিয়ে তৈরিকৃত সুতার বাজার দর ঠিক করা, পরিত্যক্ত বজ্র জৈব সার হিসেবে ব্যবহারের উপযোগী করা। স্বল্প সুদে এসব তরুণ উদ্যোক্তাদের ঋণের ব্যবস্থা করা হলে এটি টিকিয়ে রাখা সম্ভব। সেই সাথে বিদেশে সুতা রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।
    চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সুফি মো. রফিকুজ্জামান বলেন, কলা গাছ থেকে সুতা তৈরি হচ্ছে এটি একটি ভালো সংবাদ। কৃষকরা কলার কাদি কেটে নেওয়ার পর গাছ কেটে ফেলে দিত। যা দিয়ে এখন সুতা তৈরি হচ্ছে। কৃষকরা তরুণ উদ্যোক্তাদের যেন কলাগাছ গুলে দেয় সে ব্যবস্থা নেওয়া হবে।
    Facebook Comments Box



    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757