সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১

কানাডা সংসদ নির্বাচন: ভোট গ্রহণ শুরু

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

কানাডা সংসদ নির্বাচন: ভোট গ্রহণ শুরু

কানাডার কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’ টুলের।

রয়টার্স জানায়, সোমবার( ২০ সেপ্টেম্বর) কানাডার পূর্ব উপকূলে নিউফাউন্ডল্যান্ডে স্থানীয় সময় সকাল আটটা ৩০ মিনিটে প্রথম ভোট গ্রহণ শুরু হয়। দেশটির নির্বাচন কমিশন ইলেকশনস কানাডা জানায় ২ কোটি ৭০ লাখের বেশি মানুষ এবারের নির্বাচনে ভোট দেবেন।


এদিকে বিশ্লেষকরা বলছেন, এবারও কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা অর্থাৎ ১৭০ আসন পাবে না। এতে জোটবদ্ধ সরকারই গঠিত হতে পারে আবার। আর সেটি হলে ট্রুডোর দল কোণঠাসাই থেকে যেতে পারে।

নির্বাচনে এবার ট্রুডোর প্রধানতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’ টুল। অন্যদিকে নিউ ডেমোক্র্যাটিক পার্টি এনডিপি নেতা জাগমিত সিংও রয়েছেন আলোচনায়।


জলবায়ু পরিবর্তন ইস্যুতে গত জুলাইয়ে জাতিসংঘে নতুন অঙ্গীকার করে ট্রুডোর সরকার। ২০৩০ সালের মধ্যে তারা গ্রিন হাউস গ্যাস নিঃসরণ ২০০৫ তুলনায় ৪০ থেকে ৪৫ শতাংশ কমিয়ে আনার প্রতিশ্রুতি দেয়।

তবে কনর্জাভেটিভ নেতা এরিন ও’ টুল ২০৩০ সাল নাগাদ গ্রিন হাউস গ্যাস নিঃসরণ ২০০৫ সালের তুলনায় ৩০ শতাংশ কমানোর কথা জানিয়েছেন। আর এনডিপি নেতা জাগমিত সিং জলবায়ু ইস্যুতে লিবারেলদের সাম্প্রতিক ঘোষণাকে ফাঁকা প্রতিশ্রুতি বলে উল্লেখ করেছেন।

মূলত কানাডার ৪৪তম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২৩ সালে। গত মাসে লিবারেল পার্টির নেতা, প্রধানমন্ত্রী ট্রুডো গভর্নর জেনারেল মেরি সাইমনকে পার্লামেন্ট ভেঙে দেয়ার অনুরোধ করেন।

নির্ধারিত সময়ের দুবছর আগে এই নির্বাচনের প্রশ্নে ক্ষমতাসীন দলের যুক্তি হচ্ছে, তারা পার্লামেন্টে সংখ্যালঘু। ৩৩৮ আসনের পার্লামেন্টে ১৭০ পেতে হয় সংখ্যাগরিষ্ঠতার জন্য।

কিন্তু লিবারেল পার্টির আছে ১৫৭টি আসন, তাই সরকার ও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার অভাবে প্রয়োজনীয় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে তাদের সমস্যা হচ্ছে।

Posted ১০:৪১ পিএম | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement