শুক্রবার, আগস্ট ৫, ২০২২

কারিগরি শিক্ষকদের টাইমস্কেল ও সিলেকশন গ্রেড প্রদানের দাবি

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ০৫ আগস্ট ২০২২ | প্রিন্ট  

কারিগরি শিক্ষকদের টাইমস্কেল ও সিলেকশন গ্রেড প্রদানের দাবি

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে টেকনিক্যাল স্কুল ও কলেজে (টিএসসি) কর্মরত শিক্ষকদের পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদানের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খা মিলনায়তনে বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে ৫ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি সিদ্দিক আহমদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক আসম আহছান উল্লাহ, ফজলুর রহমান খান, সিরাজুল ইসলাম, নাজিম উদ্দীন পাটওয়ারী, বেরহান উদ্দিন আহমেদ, মোহাম্মদ সাইফুল ইসলাম, নুরুল মোমেন সুমন, মো. আবু মুছা প্রমুখ।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি সিদ্দিক আহমদ বলেন, কর্মীদের কর্ম স্পৃহা বাড়াতে সরকার কর্মচারীদের বিভিন্ন প্রণোদনা প্রদান করে, যেমন- সিলেকশন গ্রেড, টাইমস্কেল, ওভারটাইম, লভ্যাংশ, বোনাস প্রদান ইত্যাদি। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, টিএসসিতে কর্মরত শিক্ষকরা ২২-২৩ বছর একই পদে কর্মরত থাকার পরও কোনো সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদান করা হয়নি। এতে দেশের কারিগরি শিক্ষা প্রদানকারী শিক্ষকরা হতাশার মধ্যে রয়েছেন এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। টিএসসিতে কর্মরত শিক্ষকদের পদোন্নতি, টাইমস্কেল ও সিলেকশন গ্রেডের দাবি বার বার কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে জানানো সত্ত্বেও বাস্তবায়নের কোনো দৃশ্যমান অগ্রগতি হচ্ছে না।

তিনি বলেন, ২০২১ সালে ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের অনুকূলে ২৬৯৫টি পদ এবং ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজের জন্য ৬৪০০টি নতুন পদ রাজস্ব খাতে সৃজন করলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে এই টেকনিক্যাল শিক্ষা চলছে ধীর গতিতে। ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বিনা পারিশ্রমিকে ৪ বছর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সফলতার সাথে পরিচালনা করেছেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় নিয়োগ বিধি ২০২০ এবং সরকারি চাকরি আইন এর বিধি ৮(১) পদোন্নতির সকল শর্ত পূর্ণ থাকার পরেও দেশ-বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ শিক্ষকদের পদোন্নতি প্রদান করা হচ্ছে না।


সংবাদ সম্মেলন থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা দেওয়া হয়। ঘোষিত কর্মসূচির মধ্যে ১৫ আগস্ট টিএসসিতে জাতির পিতার মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন, ২২ আগস্ট টেকনিক্যাল স্কুল ও কলেজ শাখা কমিটি কর্তৃক অধ্যক্ষের মাধ্যমে কারিগরি মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবকে স্মারকলিপি প্রদান, ২৩-৩১ আগস্ট ২২ দেশের প্রতিটি বিভাগে বিভাগীয় প্রেস ক্লাব সম্মুখে প্রতিবাদ সমাবেশ, ৪ সেপ্টেম্বর ২২ কারিগরি শিক্ষা অধিদপ্তর সম্মুখে মানববন্ধন কর্মসূচি পালন। এরপরও দাবি বাস্তবায়নে দৃশ্যমান অগ্রগতি না হলে পরবর্তীতে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণ করা হবে।

Posted ১১:৪৫ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ আগস্ট ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]