• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কাশিয়ানী উপজেলার পটভূমি

    তাইজুল ইসলাম টিটন: | ২৭ এপ্রিল ২০১৭ | ৫:৪৮ অপরাহ্ণ

    কাশিয়ানী উপজেলার পটভূমি

    ইতিহাস ও নামকরণঃ এককালের একটি বিখ্যাত গ্রাম। এখন গোপালগঞ্জ জেলার একটি উপজেলা। ঢাকা-খুলনা বিশ্বরোড ও কাশিয়ানী-ভাটিয়াপাড়া রেলপথ এই উপজেলার যোগাযোগের একটি বড় মাধ্যম। মধুমতি নদী এবং বারাশিয়া নদীও এই উপজেলার মূখ্য নৌপথ।


    নওয়াব আলীবর্দি খাঁর আমলে এই গ্রামের জমিদার ছিলেন বাবু দর্পনারায়ণ সেন। নিজ গ্রামে তিনি স্থাপন করেছিলেন কাশীনাথ দেবের ৫টি মূর্তি সহ ৫টি সুদৃশ্য মন্দির। কাশীনাথ দেবের নামানুসারে দর্পনারায়ণ সেনের গ্রামটির নাম হয়ে যায় কাশিয়ানী।

    ajkerograbani.com

    অন্যমতে শোনা যায় যে, এ অঞ্চলে পূর্বে প্রচুর কাশফুল হতো, এজন্য এ উপজেলার নাম হযেছে কাশিয়ানী। ভটিয়াপাড়া ও ফুকরা মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্থান, ওড়াকান্দি ঠাকুরবাড়ী সমধিক পরিচিত তীর্থস্থান। ১৯০৮ সালে মুকসুদপুরকে ভেঙ্গে কাশিয়ানী একটি সতন্ত্র থানা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৮৩ সালে কাশিয়ানী মানউন্নিত থানায় রম্নপান্তরিত হয়।

    কাশিয়ানী উপজেলার উত্তরে ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলা পশ্চিমে আলফাডাংগা পুর্বে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলা এবং দক্ষিণে গোপালগঞ্জ সদর উপজেলা। জেলা সদর হতে দূরত্ব ৩৫কি:মি: আয়তন ২৯৯.৬৪ বর্গকিলোমিটার। জনসংখ্যা ২৭১৭৮৩জন(প্রায়) পুরুষ ১৪৩৯৮১জন মহিলা ১২৭৮০২জন। লোক সংখ্যার ঘনত্ব ৬৯৩ (প্রতি বর্গকিলোমিটারে) নির্বাচনীএলাকা ২১৫ গোপালগঞ্জ-০১ (মুকসুদপুর-কাশিয়ানি), ২১৬ গোপালগঞ্জ-২ (সদর-কাশিয়ানী)।

    রাজনৈতিক ব্যক্তিত্বঃ

    কাশিয়ানী উপজেলা জাতীয় সংসদে নির্বাচনী এলাকা- ২১৫ গোপালগঞ্জ- ১, ২১৬ গোপালগঞ্জ-২ এ বিভক্ত । নির্বাচনী এলাকা- ২১৫ গোপালগঞ্জ- ১ এর সংসদ সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান এবং নির্বাচনী এলাকা- ২১৬ গোপালগঞ্জ-২ এর সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম। মাননীয় এমপি লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান মুকসুদপুর উপজেলার বেজড়া গ্রামের বিখ্যাত খান পরিবারে সন্তান। প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী শেখ ফজলুল করিম সেলিম জাতির জনক বঙ্গবন্ধুর ভাগ্নে এবং মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই্ এবং দেশের একজন প্রতিষ্ঠিত রাজনীতিবিদ।

    উপজেলা পরিষদঃ

    উপজেলা পরিষদের চেয়ারম্যানঃ জানে আলম বিরু,

    উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যানঃ খাঁজা নেওয়াজ

    উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যানঃ মোছাঃ শামচুন্নাহার

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757