• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কুমিল্লায় বিপর্যয়ের পেছনে ইংরেজি, গণিত

    অনলাইন ডেস্ক | ০৪ মে ২০১৭ | ৪:৪৬ অপরাহ্ণ

    কুমিল্লায় বিপর্যয়ের পেছনে ইংরেজি, গণিত

    চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ফলাফল বিপর্যয় ঘটেছে কুমিল্লা বোর্ডে। সারা দেশে গড় পাসের হার ৮০ দশমিক ৩৫ হলেও এ বোর্ডে পাসের হার মাত্র ৫৯ দশমিক শূন্য ৩। গত চার বছরে এই প্রথমবারের মতোপাসের হার ৮০ শতাংশের নিচে নেমে এসেছে। গণিত ও ইংরেজিতে ফলাফল খারাপ হওয়ায় ওই বিপর্যয় ঘটেছে বলে মনে করছে কর্তৃপক্ষ।


    আজ বৃহস্পতিবার চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এ সময় সেখানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

    ajkerograbani.com

    এ বছর সবচেয়ে খারাপ ফলাফল করেছে কুমিল্লা বোর্ড। সবচেয়ে ভালো ফল করেছে রাজশাহী বোর্ড। ওই বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ।

    সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, কুমিল্লা বোর্ডে পরীক্ষার্থীরা গণিত ও ইংরেজিতে খারাপ করেছে। এ কারণে পাসের হার কমে গেছে।

    কুমিল্লা বোর্ডে এ বছর এক লাখ ৮৩ হাজার ৮০৬ পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ৮২ হাজার ৯৭৯ জন অংশ নেয়। এর মধ্যে পাস করেছে এক লাখ আট হাজার ১১ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৪৯ হাজার ৪৫৬ এবং ছাত্রীর সংখ্যা ৫৮ হাজার ৫৫৫ জন।

    কুমিল্লা বোর্ডে গত বছর পাসের হার ছিল ৮৪ শতাংশ। ২০১৫ সালে পাসের হার ছিল ৮৪ দশমিক ২২ শতাংশ। ২০১৪ সালে পাসের হার ছিল ৮৯ দশমিক ৯২ শতাংশ। ২০১৩ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৪১ শতাংশ।

    পাসের হারের পাশাপাশি কুমিল্লা বোর্ডে কমেছে জিপিএ ৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যাও। এ বছর কুমিল্লা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে চার হাজার ৪৫০ জন। গতবছর এ সংখ্যাটা ছিল ছয় হাজার ৯৫৪ জন। ২০১৫ সালে জিপিএ ৫ পেয়েছিল ১০ হাজার ১৯৫ জন, ২০১৪ সালে এ সংখ্যাটা ছিল ১০ হাজার ৯৪৫। ২০১৩ সালে জিপিএ ৫ পায় সাত হাজার ৮৫৫ জন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757