সোমবার, মে ১৬, ২০২২

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সেজেছে লাল-বেগুনি সাজে

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ১৬ মে ২০২২ | প্রিন্ট  

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সেজেছে লাল-বেগুনি সাজে

ষড়ঋতুর বাংলায় আবার এসেছে গ্রীষ্ম। তীব্র খড়তাপের গ্রীষ্মে জারুল, কৃষ্ণচূড়া আর সোনালুর আভায় সেজেছে প্রকৃতি। বাংলার মাঠ-ঘাট চৌচির। বৈশাখী ঝড়ো হাওয়া দোলা দিয়ে যাচ্ছে মনে। চারদিকে আম-কাঁঠালের মিষ্টি সুভাস। প্রকৃতির এমন নির্মম সৌন্দর্যের মাঝে সবুজে ঘেরা লালমাটির ক্যাম্পাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়ও সেজেছে লাল-বেগুনি সাজে।

বৈশাখের সঙ্গী হয়ে গ্রীষ্মে এসেছে জ্যৈষ্ঠ। ফাল্গুন-চৈত্র্যের পাঠ চুকিয়ে বাংলা সেজেছে নতুন রূপে। আম-কাঁঠাল আর জারুল-কৃষ্ণচূড়ায় প্রকৃতি পেয়েছে নতুন যৌবন। জারুল আর কৃষ্ণচূড়ার লাল-বেগুনি আভা প্রকৃতিকে সাজিয়েছে নতুন বধূ বেশে। অগ্নিলাল কৃষ্ণচূড়া আর বেগুনি রঙের বাহারি জারুলে সেজেছে পথ-প্রান্তর।


প্রকৃতির এমন সৌন্দর্যে বিমোহিত বাংলার মানুষ। নৈসর্গিক সৌন্দর্যের কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এবারও সেজেছে বাহারি ফুলের রঙে।

ক্যাম্পাসের প্রধান ফটক ধরে শহিদ মিনার পর্যন্ত প্রায় ৫০০ মিটার পায়ে হাঁটা সড়কের দুধারে ফুটেছে কৃষ্ণচূড়া আর জারুল। অনেকে এই সড়কের নাম দিয়েছেন কৃষ্ণচূড়া সড়ক। কৃষ্ণচূড়ায় লাল হয়েছে সড়কটি।


৫০ একরের কুবির প্রশাসনিক ভবনের সম্মুখভাগ, বিভিন্ন অনুষদের চারপাশ, আবাসিক হলের পাহাড়ে ফুটেছে লাল কৃষ্ণচূড়া আর বেগুনি জারুল। প্রকৃতি এমন দৃশ্য দেখে মনে হবে এ যেন রং তুলির আঁচড়ে আঁকা কোনো শিল্পীর অঙ্কন।

এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিকে সৌন্দর্যে ভরে দিয়েছে প্রকৃতি।

নৃবিজ্ঞান বিভাগের ছাত্রী সানজিদা ইসলাম বলেন, মুক্তমঞ্চের পাশে মনোমুগ্ধকর সৌন্দর্যের আলোকছটা বিস্তার করে থোকায় থোকায় ফুটে আছে স্নিগ্ধ জারুল ফুল। হালকা বাতাসে বেগুনি রঙের ফুলগুলো আশপাশে ছড়িয়ে পড়ছে, এ যেন গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে চোখজুড়ানো দৃশ্য। গ্রীষ্মের রৌদ্রজ্জল দিনগুলোতে ক্যাম্পাসের মোহনীয়তায় জারুল ফুলের ঐশ্বর্য যুক্ত করেছে নতুন মাত্রা। উজ্জ্বল বেগুনি রঙের জারুলের নিকুঞ্জ ক্যাম্পাসের মনোরম পরিবেশে প্রশান্তির বারতা ছড়িয়ে চলেছে অবিরত।

তবে ক্যাম্পাসের এমন মনোমুগ্ধকর সৌন্দর্য ছেড়ে যেতে হবে বলে আক্ষেপও করছেন শিক্ষার্থীরা। ক্যাম্পাস জীবনের শেষ পর্যায়ে এসে সামনের দিনগুলোর জন্য দুঃখ হচ্ছে অনেকের।

ইসরাত জাহান নামের এক শিক্ষার্থী বলেন, প্রতিবছরই কুবি ক্যাম্পাস সাজে ঋতুভেদে হরেকরকম ফুলে। ফুলে ফুলে রঙিন হয়ে উঠে ক্যাম্পাসটি। এমন প্রাকৃতিক সৌন্দর্যের ক্যাম্পাসের প্রেমে পড়েনি এমন কাউকে খোঁজে পাওয়া যাবে না। এবার বিদায় বলতে হবে ক্যাম্পাসকে। জারুল, কৃষ্ণচূড়ার ক্যাম্পাসে আর উপভোগ করা হবে না অপরূপা প্রকৃতির।

Posted ১:২৪ অপরাহ্ণ | সোমবার, ১৬ মে ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]