• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কুলভূষণকে বাঁচাতে সবরকম ব্যবস্থা নেওয়া হবে

    অনলাইন ডেস্ক | ১১ এপ্রিল ২০১৭ | ৬:২৯ অপরাহ্ণ

    কুলভূষণকে বাঁচাতে সবরকম ব্যবস্থা নেওয়া হবে

    পাকিস্তান যেকোন হুমকির জবাব দিতে প্রস্তুত রয়েছে। ভারতীয় নেভি অফিসার কুলভূষণ যাদবকে ফাঁসির নির্দেশ দেওয়ার পরে এমন মন্তব্য করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তিনি বলেন, পাকিস্তানের সেনাবাহিনী পাল্টা জবাব দিতে সম্পূর্ণ প্রস্তুত।


    এদিন শরিফ আরও বলেন, ‘পাকিস্তান একটি শান্তিপ্রিয় দেশ। কিন্তু সেটা কখনই দুর্বলতা হিসেবে ধরা উচিৎ নয়। ’ তাঁর কথায়, পাকিস্তানের পলিসি হল, দ্বন্দ্ব নয়, সহযোগিতা। এদিন পাকিস্তানের নৌসেরায় রিসালপুর শহরে পাকিস্তান এয়ারফোর্স অ্যাকাডেমিতে সেনাদের উদ্দেশে বক্তব্য রাখছিলেন তিনি। সেখানে নওয়াজ শরিফ বলেন, পাকিস্তান কখনই কোনও দেশের দিকে বন্ধুত্বের হাত বাড়িতে দিতে দ্বিধা বোধ করবে না।


    এদিন সকালেই লোকসভায় দাঁড়িয়ে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব পড়বে বলে বার্তা দেন তিনি। কুলভূষণকে বাঁচাতে সবরকম ব্যবস্থা নেওয়া হবে বলে জানান রাজনাথ সিংও। ‘গুপ্তচর’ সন্দেহে পাকিস্তানে বন্দি ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবকে ফাঁসির সাজা দেওয়া হয়েছে। করাচি ও বালোচিস্তানে গুপ্তচরবৃত্তি করার অভিযোগ ছিল কুলভূষণের বিরুদ্ধে। গত বছরের ৩ মার্চ তাঁকে গ্রেফতার করা হয় বালোচিস্তানের মাসকেল এলাকা থেকে। পাকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তোলা হয় তার বিরুদ্ধে। কুলভূষণের ফাঁসির সাজার কথা নিশ্চিত করেছেন পাকিস্তানি সেনাপ্রধান। এই সাজার মাধ্যমে পাকিস্তান ভারতে কড়া বার্তা দিতে চাইছে বলে দাবি পাক সংবাদমাধ্যমের।

    “গুপ্তচর সন্দেহে কুলভূষণ যাদবকে ফাঁসি দিলে চরম ফল ভোগ করতে হবে পাকিস্তানকে। মৃত্যুদণ্ড বাস্তবায়িত হলে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে তা গভীর প্রভাব ফেলবে। ” সংসদে দাঁড়িয়ে এই ভাষাতেই ইসলামাবাদকে হুঁশিয়ারি দিলেন ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। যদিও দিল্লির এই হুমকিকে পাত্তা না দিয়ে পাল্টা হুমকি দিয়েছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তিনি বলেছেন, “যে কোনো পরিস্থিতির জন্য পাক সেনাবাহিনী প্রস্তুত। ”

    ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, মঙ্গলবার সংসদের উভয় কক্ষে কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড নিয়ে আলোচনার ঝড় ওঠে। পাকিস্তানের এই রায়ের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করে কংগ্রেস। কুলভূষণকে বাঁচাতে কূটনৈতিক স্তরে সবরকম চেষ্টা চলানোর আশ্বাস দিয়ে দ্ব্যর্থহীন ভাষায় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, “এ বিষয়ে আরও পদক্ষেপ নিলে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে চরম প্রত্যাঘাতের জন্য পাকিস্তান সরকারকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানাচ্ছি। যাদবের কোনো অপরাধের প্রমাণ নেই। এই পরিস্থিতিতে মৃত্যুদণ্ড বাস্তবায়িত হলে তাকে পূর্বপরিকল্পিত খুন ছাড়া আর কিছু বলা যাবে না। ”

    যাদবকে বাঁচানোর সবরকম চেষ্টা করা হবে বলে আশ্বাস দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এদিকে সুষমার হুমকিকে উড়িয়ে দিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, “পাকিস্তান হল শান্তিকামী দেশ। তবে একে দুর্বলতা হিসেবে দেখার কোনো কারণ নেই। দ্বন্দ্বের বদলে সহযোগিতা ও সন্দেহের বদলে মিলিত উন্নতিই আমাদের নীতি। ”

    খাইবার পাখতুন এলাকার নৌশেরা জেলায় আসগর খান পাকিস্তান এয়ারফোর্স অ্যাকাডেমিতে ক্যাডেটদের উদ্দেশে শরিফ বলেন, “সবার দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে পাকিস্তান কখনও অস্বস্তি বোধ করে না, আবার ভালো সম্পর্ক ফিরিয়ে নিতেও দ্বিধাবোধ করবে না। ”

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669