• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কুড়িগ্রামে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ

    কুড়িগ্রাম প্রতিনিধিঃ | ০৭ জুলাই ২০১৭ | ১১:১৫ পূর্বাহ্ণ

    কুড়িগ্রামে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ

    কুড়িগ্রামের ৯ উপজেলার হাট-বাজারগুলোতে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ। এসব বাজারে মৎস্য বিভাগ ও পুলিশ প্রশাসনের নাকের ডগায় অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ ও মানব দেহের জন্য ক্ষতিকর পিরানহা মাছ।


    খোঁজ নিয়ে জানাগেছে, সরকারীভাবে চাষ নিষিদ্ধ চরম ক্ষতিকর আফ্রিকার রাক্ষুসে পিরানহা মাছ অধিক মুনাফার আশায় একশ্রেনীর মৎস্য ব্যবসায়ীরা মৎস্য বিভাগের সাথে আতাত করে ক্ষতিকর এ পিরানহা মাছ জেলার নাগেশ্বরী, ভুরুঙ্গামারী, ফুলবাড়ী, রাজারহাট, কুড়িগ্রাম সদর, চিলমারী, উলিপুর, রৌমারী এবং রাজিবপুর উপজেলার গ্রামাঞ্চলের বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে।

    ajkerograbani.com

    নাম প্রকাশ না করার শর্তে ব্যবসায়ীদের একটি সুত্র জানায়, মৎস্য ব্যবসায়ীরা রংপুর বিভাগের নীলফামারী, রংপুর থেকে ট্রাক যোগে দেশী ও সামুদ্রিক মাছের সাথে চোরাইভাবে এনে তা স্থানীয় খুচরা মৎস্য ব্যবসায়ীদের সরবরাহ করে আসছে। এদিকে ক্ষুদ্র মৎস্য ব্যবসায়ীরা স্থানীয় হাটবাজার গুলোতে পিরানহা মাছকে সামুদ্রিক লাল রুপচান্দা মাছ বলে জনসাধারনের নিকট বিক্রি করে আসছে।

    নাগেশ্বরী উপজেলার ছিলাখানা বাজারের আমিনুল ইসলাম জানান, এই মাছ বাজারের অন্যান্য মাছের চেয়ে সস্তা বলে বাজারে এর চাহিদা বেশী। তাই, এই মাছ এখানে অধিক বিক্রি হচ্ছে। তথ্য নিয়ে জানা যায়, তাছাড়া ছিলাখানা বাজারে মৎস্য বিভাগ ও সেনেটারী পরিদর্শকরা ইতিপুর্বে কোনদিন নিষিদ্ধ মাছ বিক্রি বন্ধের জন্য অভিযান পরিচালনা হয় নাই।

    নাগেশ্বরী উপজেলা সেনেটারী পরিদর্শক শ্রী পবিত্র কুমার জানান, ইতোপূর্বে আমরা পিরানহা মাছ বিক্রি নিষিদ্ধ বলে মৎস্য ব্যবসায়ীদের সতর্ক করে দিয়েছি। আমি কয়েকদিনের মধ্যে গিয়ে তাদের নিষেধ করে দেব। কিন্তু বাজারের বিভিন্ন ব্যবসায়ীর নিকট থেকে জানা গেছে মৎস্য বিভাগ ও সেনেটারী বিভাগের লোকজন নিয়মিত বাজারে এসে তাদের মাসোহারা নিয়ে চলে গেলেও এই মাছ বিক্রি বন্ধের কোন ব্যবস্থা নিচ্ছে না।

    ডাঃ তাপস কুমার পিরানহা মাছের ক্ষতিকর বিষয়ে বলেন; নিয়মিত পিরানহা মাছ খেলে হৃদ রোগ, কিডনীরোগ ও শরীরে বাতের প্রকোপ বাড়বে। তাই তিনি জনসাধারণকে এই মাছ খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেন।

    উল্লেখ্য, বিদেশ থেকে আফ্রিকান মাগুর ও পিরানহা মাছ আমদানী করলে জেল জরিমানার বিধান রেখে মৎস্য সংঘ নিরোধ আইন-২০১৭ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। আইন অমান্য করলে দুই বছরের জেল ও ৫ লাখ টাকা জরিমানা অথবা উভয় দন্ডের বিধান রাখা হয়েছে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757