• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কেন কিছু স্থূলকায় মানুষ বিপাকীয় ভাবে স্বাস্থ্যবান হন?

    অনলাইন ডেস্ক | ১৭ মার্চ ২০১৭ | ৭:৩১ অপরাহ্ণ

    কেন কিছু স্থূলকায় মানুষ বিপাকীয় ভাবে স্বাস্থ্যবান হন?

    স্থূলতা প্রায়ই বিভিন্ন স্বাস্থ্য সমস্যা যেমন- উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং কোলেস্টেরলের ঝুঁকি বৃদ্ধি করে। কিন্তু নতুন একটি গবেষণায় জানানো হয়েছে যে, কিছু সৌভাগ্যবান স্থূলকায় মানুষ আছেন যাদের হৃদরোগ বা ডায়াবেটিসের মত স্বাস্থ্য ঝুঁকিগুলো নেই।


    গবেষকেরা আমেরিকার ১.৩ মিলিয়ন পূর্ণবয়স্ক স্থূলকায় বা অতিরিক্ত ওজনের মানুষের তথ্য বিশ্লেষণ করে দেখেন। এদের কারোরই পূর্বে ডায়াবেটিস শনাক্ত হয়নি। গবেষকেরা দেখেন যে, এদের কারোরই হৃদরোগ এবং ডায়াবেটিসের ৪ টি রিস্ক ফ্যাক্টর : উচ্চ রক্তচাপ, রক্তে চর্বির পরিমাণ বেশি, ভালো কোলেস্টেরলের মাত্রা কম অথবা রক্তের চিনির মাত্রা বেশি ছিলো না।


    মোটা বা স্থূলকায় মানুষদের ১০ শতাংশের মধ্যে এই ৪ টি রিস্ক ফ্যাক্টর ছিলো না। এটা পরিষ্কার নয় কেন কিছু মোটা মানুষ এই সমস্যাগুলোকে এড়িয়ে যেতে সক্ষম হন। অতীতে গবেষকেরা এই দলটিকেই ‘মেটাবলিকেলি হেলথি ওবেসি’ বলেন।

    যদিও এই দলে যারা পড়েন তারা পুরোপুরি স্বাস্থ্যবান না বলেন – পোর্টল্যান্ড এর কেইসার পার্মানেন্ট সেন্টার ফর হেলথ রিসার্চ এর সিনিয়র ইনভেস্টিগেটর গ্রেগরি নিকোলস। তিনি বলেন, স্থূলতা অন্য স্বাস্থ্য সমস্যা যেমন- ক্যান্সার, জয়েন্টের সমস্যা, কিডনি রোগ ইত্যাদির ঝুঁকি বৃদ্ধি করে।

    নিকোলস লাইভ সায়েন্সকে বলেন, ‘তারা বিপাকীয় দিক দিয়ে স্বাস্থ্যবান হতে পারে, কিন্তু তার অর্থ এই নয় যে তারা সার্বিকভাবেই স্বাস্থ্যবান’। তিনি বলেন, গবেষণার সময়টাতে তারা বিপাকীয় ঝুঁকি মুক্ত ছিলেন, কিন্তু পরবর্তী বছরগুলোতে তাদের এই সমস্যা হতে পারে। পূর্বের কিছু গবেষণায় জানা গেছে যে, স্বাভাবিক ওজনের মানুষদের তুলনায় ‘বিপাকীয়ভাবে স্বাস্থ্যবান’ স্থূলকায় মানুষদের ও টাইপ ২ ডায়াবেটিস হওয়ার উচ্চমাত্রার ঝুঁকি থাকে।

    নিকোলস বলেন, স্থূলকায় মানুষদের ওজন কমানো উচিৎ, যদিও তাদের স্বাস্থ্যবান মনে হয়। তিনি বলেন, ওজন কমানোর ফলে অন্য ধরনের স্বাস্থ্য সমস্যার উন্নতি ঘটাতে পারে এবং কার্ডিওমেটাবোলিক রিস্ক ফ্যাক্টর তৈরি হওয়ার সম্ভাবনাও কমায়।

    এই গবেষণার জন্য, গবেষকেরা ওয়াশিংটন ডি.সি. এবং যুক্তরাষ্ট্রের আরো ১১ টি অঙ্গরাজ্যের ১২ মিলিয়ন মানুষদের সেবা দেন ৪ টি হেলথ কেয়ার সিস্টেমের মাধ্যমে এবং তাদের ইলেকট্রনিক হেলথ কেয়ার রেকর্ডকে পর্যালোচনা করেন। যাদের বডি মাস ইনডেক্স (BMI) ২৫ থেকে ২৯.৯ তাদের অতিরিক্ত ওজনের অধিকারী বলেন তারা, BMI ৩০ বা এর বেশি হলে স্থূলকায় এবং BMI ৪০ বা এর বেশি হলে তাকে অস্বাস্থ্যকর স্থূলকায় মানুষ বলে অবিহিত করেন।

    তারা দেখেন যে, ১৮.৬ শতাংশ অতিরিক্ত ওজনের মানুষদের ৪ টি বিপাকীয় রিস্ক ফ্যাক্টর ছিলোনা, ৯.৬ শতাংশ স্থূলকায় মানুষের এই ৪ টির কোনোটিই ছিলোনা। অস্বাস্থ্যকর স্থূলকায় মানুষদের মধ্যে ৫.৮ শতাংশের মধ্যে এই ৪ টি রিস্ক ফ্যাক্টরের কোনোটিই ছিলোনা।

    কম বয়স্ক মানুষরাই বিপাকীয়ভাবে স্বাস্থ্যবান ছিলেন, গবেষণার ৩০ শতাংশ পূর্ণবয়স্ক মানুষদের মধ্যে যাদের বয়স ছিলো ২০ থেকে ৩৪ এর মধ্যে তাদের মধ্যে ৪ টি বিপাকীয় রিস্ক ফ্যাক্টরের কোনটিই ছিলো না, অন্যদিকে ৬৫ থেকে ৭৯ বছর বয়সের মাত্র ৬.৩ শতাংশ মানুষের ঝুঁকি ছিলোনা।

    কেন কিছু অতিরিক্ত ওজনের মানুষ এবং কিছু স্থূলকায় মানুষ বিপাকীয়ভাবে স্বাস্থ্যবান হন তার বিভিন্ন কারণ থাকতে পারে। নিকোলস বলেন, ‘খাদ্যাভ্যাস এবং ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে’। যদিও নতুন গবেষণায় এই উপাদানগুলোর মূল্যায়ন করা হয়নি।

    শরীরের অন্যান্য অংশে ত্বকের নীচে (সাবকিউটেনিয়াস ফ্যাট) চর্বি জমা হওয়ার চেয়ে উদর অঞ্চলে চর্বি (ভিসেরাল ফ্যাট) জমা হলেই কার্ডিওভাস্কুলার ডিজিজ হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। পূর্বের কিছু গবেষণায় জানা গেছে যে, স্থুলকায় মানুষদের মধ্যে যারা বিপাকীয়ভাবে স্বাস্থ্যবান তাদের ভিসেরাল ফ্যাট কম থাকে যারা বিপাকীয়ভাবে স্বাস্থ্যবান না তাদের তুলনায়। যদিও একজন ব্যক্তির BMI এর পরিমাপ, যা নতুন গবেষণায় ব্যবহার করা হয়েছে, তা ভিসেরাল ফ্যাট ও সাবকিউটেনিয়াস ফ্যাট কে পৃথক করেনা।

    বিপাকীয়ভাবে স্বাস্থ্যবান মানুষেরা দীর্ঘ সময় যাবৎ বা সারা জীবন স্বাস্থ্যবান থাকেন কিনা সে বিষয়টি নিয়ে আরো গবেষণা করার প্রয়োজন আছে বলেন নিকোলসন। গবেষণাটি মার্চের ৯ তারিখে প্রিভেন্টিং ক্রনিক ডিজিজ নামক জার্নালে প্রকাশিত হয়।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    চর্বি কমাবে যে খাবার

    ১৭ এপ্রিল ২০১৭

    অণ্ডকোষে ব্যথা

    ২৩ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669