• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘কেন মিয়ানমারে থাকতে পারব না?’

    | ১০ সেপ্টেম্বর ২০১৭ | ১:০৬ অপরাহ্ণ

    ‘কেন মিয়ানমারে থাকতে পারব না?’

    পক্ষাঘাতগ্রস্ত বৃদ্ধা মাকে পিঠে নিয়ে ১০ দিন ধরে হেঁটেছেন মোহাম্মদ সোয়ে। ঘুমিয়েছেন বনে-জঙ্গলে। বন্য পশুরা ঘোরাফেরা করেছে আশপাশে। কোথায় যাচ্ছেন জানতেন না সোয়ে। শুধু জানতেন, যেভাবেই হোক বাঁচতে হবে।


    একসময় বাংলাদেশ সীমান্ত পার হন। ঠাঁই মেলে রোহিঙ্গা আশ্রয়শিবিরে। সোয়ে এখন নিজেকে নিরাপদ মনে করেন। কিন্তু সামনের দিনগুলো নিয়ে তাঁর মনে অনেক প্রশ্ন।

    ajkerograbani.com

    সোয়ের মতোই গল্প আরও রোহিঙ্গাদের। মিয়ানমারে সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশ সীমান্তে এসেছে তারা। তাদের ৮০ শতাংশই নারী ও শিশু।

    পালিয়ে আসা রোহিঙ্গাদের একজন তাহেরা বেগম। বয়স ২২ বছর। সীমান্তের দিকে আসার সময় বনের মধ্যে দ্বিতীয় সন্তানের জন্ম দেন তাহেরা।

    পালিয়ে আসা আরেক রোহিঙ্গা হালিমা বলেন, ‘কারা আমাদের নেবে?’

    জাতিসংঘ বলছে, গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ২ লাখ ৭০ হাজার রোহিঙ্গা সীমান্ত পার হয়ে এসেছে। পাহাড় ও জঙ্গল পার হয়ে বাংলাদেশ সীমান্তে ঢুকেছে তারা।

    ১০৫ বছরের দাদিকে বয়ে নিয়ে বাংলাদেশে এসেছেন ২৫ বছরের কমল হোসেন। টেকনাফে শরণার্থীশিবিরে রয়েছেন তিনি। ত্রাণ সংস্থাগুলো বলছে, শরণার্থীশিবিরগুলোয় ঠাসাঠাসি অবস্থা।

    স্বামী ও পাঁচ সন্তানের সঙ্গে বাংলাদেশ সীমান্ত পার হয়েছেন সালমা খাতুন। দুই দিন ধরে কিছু খাননি তাঁরা। ২২ বছরের হোসেন জোহাত জানান, সীমান্ত পার হওয়ার সময় মিয়ানমার সেনাবাহিনীর অভিযান চলাকালে তাঁর দিকে গুলি ছোড়া হয়। গুলি না লাগলেও বোমার আঘাতে আহত হন তিনি। সেনাবাহিনীকে ঘুষ দিয়ে মুক্তি মেলে। কক্সবাজার সদর হাসপাতালে তাঁকে এখন চিকিৎসা দেওয়া হচ্ছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755