মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৩, ২০২১

কোটালীপাড়ায় “আলোর ফাঁদ” কর্মসূচী

কোটালীপাড়া প্রতিনিধি : সুজিৎ মৃধা   |   মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১ | প্রিন্ট  

কোটালীপাড়ায় “আলোর ফাঁদ” কর্মসূচী

ধানক্ষেতে ধানের ক্ষতিকর পোকামাকড় সনাক্ত করার জন্য ফাঁদ হিসেবে অন্ধকারে বাতি জ্বালিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় চলতি মৌসুমে বোরো ধানক্ষেতে ‘আলোর ফাঁদ’ বসিয়ে পোকা-মাকড়ের উপস্থিতি জরিপের কাজ শুরু হয়েছে।
কোটালীপাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি বিভাগের কর্মীরা কৃষকদের সহযোগিতায় ‘আলোর ফাঁদ’ বসিয়ে পোকামাকড় সনাক্তকরণ কর্মসূচি পরিচালনা করছে। রাতের বেলায় বৈদ্যুতিক বাল্বের আলোতে ঝাঁকে ঝাঁকে উড়ে এসে জড়ো হয় এসব পোকামাকড়। পোকামাকড়ের দল বৈদ্যুতিক বাল্বের নিচে রাখা গামলা ভর্তি সাবান মাখা ফেনায় পানিতে পড়লে ওই সব পোকামাকড় আটকে পড়ে উঠতে পারেনা।
কোটালীপাড়া উপজেলা কৃষি অফিসার নিটুল রায়ের সভাপতিত্বে কোটালীপাড়া উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার কৃত্তিবাস পান্ডের উদ্যেগে উপজেলার সাদুল্লাপুর ইউনিয়নের লাটেঙ্গা গ্রামে এই কর্মসূচী পরিচালনা করা হয়।
এসময় আরো উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা করুনা বৈদ্য, স্বপন মহালদার , বিজন বিহারী দত্ত, পার্থপ্রতিম বৈদ্য, বিকাশ সরকার, সাদুল্লাপুর ইউনিয়ন ছাত্রলীগ সাধারন সম্পাদক রাজীব বিশ্বাস ও স্থানীয় কৃষাণ-কৃষাণী বৃন্দ ।
এসময় উপজেলা কৃষি অফিসার নিটুল রায় জানান, চলতি বছরে উপজেলার ১২ টি ইউনিয়নে ২৫ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ করা হয়েছে। তাই সবাই যেন ফসলের ক্ষতিকর পোকামাকড় দমন করতে কীটনাশকের পরিবর্তে আলোর ফাঁদ ব্যবহার করে এই ব্যাপারে পরামর্শ প্রদান করেছি।


Posted ১০:৪১ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]