• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কোটালীপাড়ায় “আলোর ফাঁদ” কর্মসূচী

    কোটালীপাড়া প্রতিনিধি : সুজিৎ মৃধা | ২৬ সেপ্টেম্বর ২০১৯ | ৮:০৯ অপরাহ্ণ

    কোটালীপাড়ায় “আলোর ফাঁদ” কর্মসূচী

    ধানক্ষেতে ধানের ক্ষতিকর পোকামাকড় সনাক্ত করার জন্য ফাঁদ হিসেবে অন্ধকারে বাতি জ্বালিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় চলতি মৌসুমে আমন ধানক্ষেতে ‘আলোর ফাঁদ’ বসিয়ে পোকা-মাকড়ের উপস্থিতি জরিপের কাজ শুরু হয়েছে।


    কোটালীপাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি বিভাগের কর্মীরা কৃষকদের সহযোগিতায় ‘আলোর ফাঁদ’ বসিয়ে পোকামাকড় সনাক্তকরণ কর্মসূচি পরিচালনা করছে। রাতের বেলায় বৈদ্যুতিক বাল্বের আলোতে ঝাঁকে ঝাঁকে উড়ে এসে জড়ো হয় এসব পোকামাকড়। পোকামাকড়ের দল বৈদ্যুতিক বাল্বের নিচে রাখা গামলা ভর্তি সাবান মাখা ফেনায় পানিতে পড়লে ওই সব পোকামাকড় আটকে পড়ে উঠতে পারেনা।


    কোটালীপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তুবায়নে কোটালীপাড়া উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার কৃত্তিবাস পান্ডের উদ্যেগে উপজেলার সাদুল্লাপুরে এই কর্মসূচী পরিচালনা করা হয় । এসময় উপ-সহকারী কৃষি অফিসার বিজন বিহারী দত্ত, করুনা বৈদ্য, দিনেশ জয়ধর ও বিকাশ সরকার উপস্থিত ছিলেন । উক্ত কর্মসূচীর উদ্যেক্তা কৃত্তিবাস পান্ডে জানান কোটালীপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি থেকে চলতি মৌসুমে উপজেলার ৭৩০ হেক্টর জমিতে পর্যায়ক্রমে আলোর ফাঁদ তৈরী করা হবে ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673