• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কোটি মানুষ এই ছবিটি দেখেছেন কিন্তু এর পেছনের সত্যটা …

    অনলাইন ডেস্ক | ০৮ এপ্রিল ২০১৭ | ১০:৩৮ পূর্বাহ্ণ

    কোটি মানুষ এই ছবিটি দেখেছেন কিন্তু এর পেছনের সত্যটা …

    এই ছবিটি দেখে নিশ্চয়ই পুরনো স্মৃতিগুলো মনে পড়ে গেলো। আজ থাকে প্রায় ১৬ বছর আগে ২৪ আগষ্ট ২০০১ সালে রিলিজ হওয়া মাইক্রোসফট অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি-তে এই ছবিটি দেখেছেন। মাইক্রোসফট এটাকে ডিফল্ট ডেস্কটপ ইমেজ রূপে নির্বাচিত করেছিল।


    এর পেছনের মজার কাহিনীটি হলো বহু বছর ধরে এই ফটোর সত্যতা সামনে আসেনি।

    ajkerograbani.com

    অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি তে আসার পরই এই ছবিটি জনপ্রিয় হয়ে যায়। দীর্ঘ সময় ধরে এই ছবিটিকে নিয়ে বিভ্রান্তি ছিল। শুরুতে এটাকে ফ্রান্স, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড উত্তর ওটাগো, দক্ষিণ-পশ্চিম ওয়াশিংটন ও জার্মানির বলা হয়েছিল। এমনকি জার্মানির ডাচ ভাষার সংস্করণ এনসাইক্লোপিডিয়াকতে এটা আয়ারল্যান্ডের বলা হয়েছে।

    এই ছবিটি আমেরিকার বিখ্যাত ফটোগ্রাফার চার্লস নিজের ক্যামেরায় বন্দী করেছিলেন। জানুয়ারি ১৯৯৬ সালে তিনি কাজের জন্য ক্যালিফোর্নিয়ায় গিয়েছিলেন এরই মধ্যে রাস্তার মাঝে “সোনামা কান্ট্রি” কাছে এই সুন্দর দৃশ্যটি দেখতে পান।

    চার্লসের কাছে এই ছবিটি সাধারণ ফটোর মতই ছিল। এরপর তিনি এই ছবিটি বিল গেটসের লাইসেন্সিং পরিষেবা “কোরবিস”-এ আপলোড করে দেন। কোম্পানির এক কর্মচারীর এই ফটোটি এতটাই পছন্দ হয়েছে সে এই ফটোটিকে বিল গেটসের কাছে পাঠিয়ে দেন।

    অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপিতে দৃশ্যমান এই ফটোটি সমগ্র বিশ্বে বিখ্যাত। ২০০২ সালে একটি চ্যানেলকে দেওয়া সাক্ষাত্কারে চার্লসে এই ফটোটির সঠিক লোকেসান প্রকাশ করেন পরে। বহুজন “সোনামা কান্ট্রি” তে গিয়ে একই ধরনের ফটো চোলার চেষ্টা করেন কিন্তু তারা সেই কাজে সফল হননি।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757