মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

কোহলির নেতৃত্ব ছাড়ার কারণ শচীন!

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

কোহলির নেতৃত্ব ছাড়ার কারণ শচীন!

বিশ্বকাপের আগেই ভারত শিবিরে বড় খবর দলনেতা বিরাট কোহলির নেতৃত্ব থেকে সরে দাঁড়ানো। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সংক্ষিপ্ত ফরম্যাটটির অধিনায়কত্ব ছাড়ার ঘোষণার দিন দুয়েক পর সরে দাঁড়িয়েছেন আরও একটি বড় দায়িত্ব থেকে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুরও অধিনায়কত্বও ছাড়ার কথা ঘোষণা করেছেন কোহলি। ভারতীয় অধিনায়কের এমন সিদ্ধান্তে তুমুল আলোচনা চলছে ক্রিকেটবিশ্বে। বিশ্বসেরা এই ক্রিকেটার ও প্রভাবশালী দলের ক্যাপ্টেনের এ সিদ্ধান্তে শোরগোল পড়ে যাবে সেটাই স্বাভাবিক।


এরইমধ্যে ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারাসহ অনেকেই নিজের মতামত জানিয়েছেন। এবার সেই তালিকায় শামিল হলেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার ব্র্যাড হগ। তার দাবি, ভারতের সাবেক তারকা ক্রিকেটার শচীন টেন্ডুলকারের আন্তর্জাতিক রেকর্ড ভাঙতেই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন কোহলি।

কোহলি যদিও নেতৃত্ব ছাড়ার কারণ হিসেবে বলেছিলেন, চাপ কমিয়ে খেলায় মনোযোগ দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছি। তবে ব্র্যাড হগের দাবি, কোহলির নজরে শচীনের আন্তর্জাতিক শতরানের রেকর্ড। নিজের ইউটিউব চ্যানেলে তিনি বলেন, ‘কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টির পাশাপাশি ব্যাঙ্গালুরুর অধিনায়কত্বও করবে না বলে জানিয়েছে। এর পেছনে আসল কারণ হলো ও ক্রিকেটের বড় ফরম্যাটগুলোয় বেশি করে মনোনিবেশ করতে চায়।


হগ আরও বলেন, ভারতের হয়ে ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব করার পাশপাশি, তার নজরে শচীনের শতরানের রেকর্ড। কিংবদন্তি শচীনের ১০০টি সেঞ্চুরির রেকর্ড ভাঙতেই কোহলি এমন সিদ্ধান্ত নিয়েছে।’

নিজের মতামতের স্বপক্ষে আরও বিস্তারিত ব্যাখা করে ব্র্যাড হগ বলেন, একদিনের ক্রিকেটে কোহলির রেকর্ড সমীহ জাগানিয়া হলেও গ্রেট ক্রিকেটার হিসাবে ইতিহাসে স্মরণীয় হয়ে থাকতে টেস্টে সাফল্যই ‘কিং কোহলির’ আসল লক্ষ্য।

ওয়ানডেতে ৪৩টি শতরানের সুবাদে ও শচীনের কাছাকাছিই আছে। তবে টেস্ট ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা মাত্র ২৭। শচীন ২০০ ম্যাচে ৫১টি সেঞ্চুরি করেছেন। আমার মতে কোহলি টেস্ট ক্রিকেটে অধিক প্রাধান্য দিয়েই সাবেক সতীর্থের ৫০টি সেঞ্চুরির টেস্ট রেকর্ড ছুঁতে চায়।

সাবেক এই অজি তারকা সবশেষে বলেন, কোহলি সর্বকালের সেরাদের মধ্যে নিজেকে শামিল করতে চায় বলেই এই সিদ্ধান্ত (অধিনায়কত্ব ছাড়ার)।

এদিকে, কোহলির প্রথমদিকের কোচ রাজকুমার শর্মার মতে, নিজের ব্যাটিংয়ে জোর দিতে এবং দলের হয়ে আরও বেশি অবদান রাখতেই নেতৃত্ব ছেড়েছেন কোহলি। এছাড়া হুট করেই নয় বরং অনেক আগে থেকেই নাকি বিষয়টি নিয়ে ভাবছিলেন কোহলি, দাবি এই কোচের।

Posted ৯:৫৩ এএম | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement