• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘কোহিনূর ফেরানোয় আলোচনাই পথ’

    অনলাইন ডেস্ক | ২১ এপ্রিল ২০১৭ | ১০:৪৭ অপরাহ্ণ

    ‘কোহিনূর ফেরানোয় আলোচনাই পথ’

    কোহিনূর নিয়ে কোন রকম হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। সম্প্রতি ব্রিটেন থেকে কোহিনূর ফিরিয়ে আনার বিষয়ে সর্বভারতীয় মানবাধিকার কমিশন, সামাজিক বিচার ও হেরিটেজ বেঙ্গল সংস্থা সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহর স্পষ্টভাবে জানান, কোহিনূর ফেরত আনার ব্যাপারে শীর্ষ আদালত কোন ভাবে হস্তক্ষেপ করবে না।
    ডিভিশন বেঞ্চের বিচারপতি খেহর, ডিওয়াই চন্দ্রচূড় ও এসকে কল বলেন, ‘‌এই ধরনের আবেদন দেখে খুব অবাক লাগছে। যে সম্পত্তিটি আপাতত ব্রিটেনের, সেখানে ভারতীয় আদালতের কিছু বলার নেই। এটা কী ধরনের আবেদন বুঝতে পারছি না।’‌ তিনটি স্বেচ্ছাসেবী সংস্থার আবেদনকে খারিজ করে সুপ্রিম কোর্ট জানায়, ব্রিটেনের অধীনে থাকা কোহিনূর হিরে ভারতে ফিরিয়ে দেওয়ার নির্দেশ বা তা নিলাম না করার পরামর্শ কোনটাই সুপ্রিম কোর্ট দিতে পারবে না।
    গত বছর লোকসভায় সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা জানান, কোহিনূর ফেরত আনার বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ব্রিটেন সরকারের সন্তোষ জনক কথাবার্তা হয়েছে।
    উল্লেখ্য, কোহিনূর শব্দের অর্থ হল আলোর পাহাড়। চতুর্দশ শতকের গোড়ার দিকে দক্ষিণ ভারতে বর্ণহীন এই হিরের সন্ধান পাওয়া যায়। ১৮৫০ সালে ভারতের সম্পত্তি এই কোহিনূর হিরে ব্রিটিশ সরকারের দখলে চলে যায়। তারপর থেকেই তা শোভা পাচ্ছে ব্রিটিশ মিউজিয়ামে।
    শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, কোহিনূর হিরেকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে ভারত সরকার যে কথাবার্তা চালাচ্ছে তা নিয়ে আশাবাদী সুপ্রিম কোর্ট।


    Facebook Comments Box


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757