সোমবার, জুলাই ২৫, ২০২২

ক্যাম্পাস সাংবাদিকতায় নারীদের চ্যালেঞ্জ

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ২৫ জুলাই ২০২২ | প্রিন্ট  

ক্যাম্পাস সাংবাদিকতায় নারীদের চ্যালেঞ্জ

একবিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় পেশা ‘সাংবাদিকতা’। আর ক্যাম্পাস সাংবাদিকতাকে বলা হয় সাংবাদিকতার আতুড়ঘর। ধীরে ধীরে ক্যাম্পাস সাংবাদিকতা জনপ্রিয় হয়ে উঠছে নারী শিক্ষার্থীদের কাছেও। ক্যাম্পাস সাংবাদিকতায় নারীদের চ্যালেঞ্জ ও সম্ভবনার কথা লিখেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি এবিএস ফরহাদ।

সাংবাদিকতা নারীদের জন্য সম্ভাবনার
সাবিহা তাসমিম, ইত্তেফাক


পড়ালেখার পাশাপাশি সাংবাদিকতার প্রতি ভালোবাসা থেকেই ক্যাম্পাস সাংবাদিক হিসেবে নিজেকে গড়ে তোলে শিক্ষার্থীরা। অন্য আরো দশটি পেশার মতো সাংবাদিকতাও নারীদের জন্য একটি চ্যালেঞ্জ। ছেলেদের মতো মেয়েরা সাংবাদিকতায় যুক্ত হতে পারে না। এটি যতটা না ঝুঁকিপূর্ণ তার চেয়ে বেশি সম্মানের। এর মাধ্যমে একজন শিক্ষার্থী দায়িত্ববান মানুষ হিসেবে গড়ে উঠতে পারে। পাশাপাশি সমাজের ন্যায়-অন্যায় লেখার মাধ্যমে ফুটিয়ে তুলতে পারে। নারী সাংবাদিকরা ক্যাম্পাস ছাত্রীদের বিভিন্ন সমস্যা এবং সম্ভাবনা নিয়ে কাজ করে থাকে। যেকোনো সমস্যা সহজেই নির্ধারণ করে সমাধানের পথ দেখাতে পারে। আমি আশাবাদী, ভবিষ্যতে ক্যাম্পাস সাংবাদিকতাকে নারীরা প্রতিকূলতা হিসেবে নয় সম্ভাবনা হিসেবে দেখবে।

অনুসন্ধানী সাংবাদিকতা নারীদের জন্য চ্যালেঞ্জ
সুপর্না রহমান টুছি, দ্যা ক্যাম্পাস টুডে


ক্যাম্পাস সাংবাদিকতায় নারীরা বরাবরই দক্ষতার পরিচয় দিচ্ছেন। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে হাতে গোনা দুই-একজন নারী সাংবাদিকতা করছেন। রাত-বিরাতে খবর সংগ্রহ, ক্যাম্পাসের প্রতিটি স্তরে সংযোগ স্থাপন, বন্ধেও সাংবাদিকতা চালিয়ে যাওয়া, পড়াশোনা, পরিবার সামলে সময় দেওয়া, অনুসন্ধানী সংবাদ জটিলতা সামলানো নারীদের জন্য চ্যালেঞ্জ বটে। শেষ নেই প্রতিবন্ধকতা আর মূল্যায়নের ঘাটতির। নারী ভালোবেসে ক্যাম্পাস সাংবাদিকতা করলেও পরবর্তীতে অন্য পেশায় যোগ দেন। নারী সাংবাদিকদের যত্ন নিলে তারাও দেশের সুনাম বৃদ্ধিতে ভূমিকা রাখবে। আমার প্রত্যাশা নারীর মূল্যায়ন হোক তার কর্মে, জ্ঞানে, দূরদর্শিতায় ও সৃষ্টিশীলতায়।

ক্যাম্পাসে নারীরা সাংবাদিকতায় পিছিয়ে নেই
ফারহানা নওশিন তিতলী, দৈনিক আজকের বিসনেজ বাংলাদেশ

সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা। নারী সাংবাদিকদের জন্য এই চ্যালেঞ্জ বহুমাত্রিক। ক্যাম্পাস সাংবাদিকতাও এর উর্ধ্বে নয়। একাডেমিক পড়াশোনা ও সাংবাদিকতা একসঙ্গে তাল মেলাতে হিমশিম খেলেও দিনশেষে বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করাটা নিজের আত্মতুষ্টিতে বেশ খানিকটা সহায়তা করে। এছাড়া শিক্ষার্থীর পাশাপাশি সাংবাদিকতার আরেকটি পরিচয়ে পরিচিত করে তোলে। বিশ্ববিদ্যালয়ে নারীদের সাংবাদিকতার জন্য অবাধ স্বাধীনতা রয়েছে। নারীরা আজকাল যেমন কোনো ক্ষেত্রেই পিছিয়ে নেই ঠিক সেরকমই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নারীরা সাংবাদিকতাতেও পিছিয়ে নেই। বর্তমানে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সংগঠন নারীদের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। সাংবাদিকতা থেকে শুরু করে সবক্ষেত্রে নারীরা নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছে। সমাজের কালিমা দূর করতে নারী সাংবাদিকদের শানিত কলম ক্ষুরধার গতিতে এগিয়ে চলুক।

নারীরা সাংবাদিক হিসেবে পরিচিত হবে
জান্নাতুল ফেরদৌস, ইত্তেফাক

ক্যাম্পাস সাংবাদিকতা করতে গিয়ে অনেক মন্দ-ভালো দুই ধরনের অভিজ্ঞতারই সম্মুখীন হয়েছি। কিছু সত্য ও যৌক্তিক খবর তুলে ধরার কারণে অনেকের বিরাগভাজন হতে হয়েছে। আবার প্রশংসাও পেয়েছি। সাংবাদিকতা ও পড়াশোনা দুটি সমন্বয় করতে বেগ পেতে হয়েছে। মেয়ে হওয়ায় যখন তখন সংবাদ সংগ্রহ করতে কিছু সীমাবদ্ধতা ছিল! তবে প্রাপ্তির পাল্লাটাই ভারী। সাংবাদিকতার সুবাদে ক্যাম্পাসে শিক্ষার্থীদের হয়ে কথা বলতে ও লিখতে পারছি। ক্যাম্পাসে কিংবা হলে কিছু শিক্ষার্থীর ভরসার জায়গা হয়ে উঠেছি। যোগাযোগ দক্ষতার উন্নয়ন ঘটেছে। ভবিষ্যতে কর্মজীবনে এই অভিজ্ঞতা অন্যদের চেয়ে এগিয়ে রাখবে বলেই বিশ্বাস করি। এখন প্রায় সব ক্যাম্পাসেই মেয়েরা সাংবাদিকতা করছে। এভাবে নারীরা এগিয়ে আসলে নারী সাংবাদিক বলারই কোনো প্রয়োজন হবে না। সাংবাদিক হিসেবেই পরিচিত হবে সবাই।

নারীরা সাংবাদিকতার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত
জান্নাতুল ফেরদাউস শিমু, আওয়ার টাইম

ক্যাম্পাস সাংবাদিকতায় নারীদের চ্যালেঞ্জের কথাই শুরুতে আসে। কেননা, ক্যাম্পাসে সন্ধ্যার পর থাকা যায় না অধিকাংশ সময়ই, এছাড়া যেকোনো বিশৃঙ্খল পরিস্থিতিতে একজন নারীর সেখানে অবস্থান বেশ ঝুঁকিপূর্ণ। তাছাড়া পুরুষ সহকর্মীদের সঙ্গে তাল মিলিয়ে চলতে বেশ চ্যালেঞ্জ নিতে হয়। আর সম্ভাবনার কথা যদি বলতে হয়, সেটাও এখন অনেকটা উন্নত। ধীরে ধীরে নারীরা ক্যাম্পাস সাংবাদিকতায় আগ্রহী হচ্ছে, চ্যালেঞ্জ মোকাবেলা করে নিজেকে দক্ষ করে তুলছে। আর অবশ্যই এটা সম্ভাবনার বিষয়, এতে করে সাংবাদিকতায় আরো নারীরা আগ্রহী হবে।

Posted ৭:৫৮ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ জুলাই ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]