সোমবার, জুন ২৯, ২০২০

ক্রিকেটে পাকিস্তানের চেয়ে সমৃদ্ধ বাংলাদেশ: আকিব জাভেদ

ডেস্ক   |   সোমবার, ২৯ জুন ২০২০ | প্রিন্ট  

ক্রিকেটে পাকিস্তানের চেয়ে সমৃদ্ধ বাংলাদেশ: আকিব জাভেদ

বর্তমান সময়ে পাকিস্তানের চেয়ে বাংলাদেশ দলের ব্যাটিং অনেক বেশি পরিণত বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার আকিব জাবেদ। ১৯৯২ সালে পাকিস্তানের ক্রিকেট বিশ্বকাপ শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছিলেন আকিব জাভেদ।
৯০ এর দশকে পাকিস্তানের বোলিং ইউনিট ছিল আগ্রাসী। ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুসকে নিয়ে গঠিত পাকিস্তান দলের বোলিং আগ্রাসনের কারণেই এশিয়ার এই জায়ান্ট দলটিকে সমীহ করতো বিশ্বের যে কোনো প্রতিপক্ষ। দলটির বোলিং আক্রমণে মেরুদণ্ড হিসেবে অপর যে বোলারটি ছিলেন তিনি হচ্ছেন আকিব জাভেদ।
১৯৯২ সালে পাকিস্তান দলের বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জয়ে ডানহাতি এই পেসারের ভুমিকা ছিল দুর্দান্ত। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট দলের মধ্যে কিছু তুলনামুলক মন্তব্য করেছেন। সাবেক এই পাক পেসারের মতে, বাংলাদেশের ব্যাটিং পাকিস্তানের চেয়েও পরিণত।
তিনি ক্রিকেট পাকিস্তানকে বলেন, ‘এই মুহূর্তে আপনি যদি পাকিস্তানের ব্যাটিংকে বাংলাদেশের সঙ্গে তুলনা করেন, তাহলে আপনি দেখবেন তারা পিছিয়ে নেই। ক্ষেত্র বিশেষে মনে হয়ে, বাংলাদেশ অপেক্ষাকৃত পরিণত ব্যাটিং করছে এবং তাদের ব্যাটিং লাইনআপ পাকিস্তানের চেয়ে বেশি সমৃদ্ধ ও বৈচিত্র্যময়।’
আকিব বলেন, সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের দক্ষতা পাকিস্তানের চেয়ে বেশি। ৯০ এর দশক ও ২০০০ সালের প্রথম দিকের কথা স্মরণ করে জাবেদ বলেন, ওই সময় বাংলাদেশ খুব একটা ভালো দল ছিল না। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একাডেমিতে বিনিয়োগ দারুণ কাজে এসেছে বলে মনে করেন তিনি। যার ফলে তারা সেরা ক্রিকেটারদের বের করে এনেছে বলে মন্তব্য করেছেন জাভেদ। সম্প্রতি জেলাভিত্তিক বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে বোর্ডের উন্নয়ন কার্যক্রম সহায়তা কররছে বলেও মনে করেন এই পাক পেসার।
জাবেদ বলেন, ‘আমার এখনো মনে আছে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের খেলার দৃশ্য। ওই সময় খেলা হতো একপেশে। কিন্তু এখন বাংলাদেশ দলে যুক্ত হয়েছে সত্যিকারের মেধাবী ক্রিকেটার। যারা দলটিকে সর্বোচ্চ পর্যায়ে ধরে রেখেছে। এর প্রধান কারণ হচ্ছে বাংলাদেশ তাদের ক্রিকেটের উন্নয়নে খুবই মনোযোগী। জাতীয় একাডেমির অধীনে তাদের রয়েছে খুব ভালো এবং ধারাবাহিক উন্নয়ন পরিকল্পনা। আমি যদি পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের তুলনা করি, তাহলে বলতে হয় সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ পাকিস্তানের চেয়ে অনেক বেশি সমৃদ্ধ।’
জাভেদ বলেন, কয়েক বছর আগের তুলনায় বাংলাদেশ ক্রিকেট দলের সামর্থ্য ক্রমেই বেড়েছে। অন্তত একটি ফরম্যাটে তারা বিশ্বের সব টেস্ট প্লেয়িং দেশকে হারিয়েছে। তারা চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলারও যোগ্যতা অর্জন করেছে। সাম্প্রতিক সময়ে পাকিস্তানের চেয়ে বাংলাদেশ বেশি এশিয়া কাপের ফাইনাল খেলেছে উল্লেখ করে জাভেদ বলেন, দেশটির জুনিয়র দলও নতুন ইতিহাস রচনা করেছে। এই বছরের শুরুতে জিতে নিয়েছে যুব বিশ্বকাপের শিরোপা।
উল্লেখ্য, পাকিস্তানের ডানহাতি পেসার আকিব জাবেদ তরুণ বয়সেই, মাত্র ২৮ বছর বয়সেই অবসর গ্রহণ করেন ক্রিকেট থেকে। অবসরের আগে পাকিস্তান জাতীয় দলের হয়ে ১৬৩টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে দখল করেছেন ১৮২টি উইকেট। তিনি ২২টি টেস্টে অংশ নিয়ে সংগ্রহ করেছেন ৫৪টি উইকেট।


Posted ১০:১৯ অপরাহ্ণ | সোমবার, ২৯ জুন ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]