রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

খামের রহস্য ফাঁস, ওমানের নতুন সুলতান হাইথাম

ডেস্ক   |   শনিবার, ১১ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

খামের রহস্য ফাঁস, ওমানের নতুন সুলতান হাইথাম

সুলতান কাবুসের মৃত্যুর পর ওমানের নতুন সুলতান নির্বাচিত হয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হাইথাম বিন তারিক আল-সাঈদ। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এখবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।
কাবুসের মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টা পরই নতুন সুলতানের শপথ নেয়ার কথা জানায় ওমানের সরকারি টেলিভিশন। সেখানে বলা হয়, শনিবার সকালে রাজ পরিবারের কাউন্সিলের সামনে ওমানের নতুন সুলতান হিসাবে শপথ গ্রহণ করেছেন দেশটির সাংস্কৃতিমন্ত্রী হাইথাম। তিনি প্রয়াত সুলতান কাবুসের চাচাতো ভাই ছিলেন।
ওই খবরে আরো বলা হয়, কাবুসের লেখা রহস্যময় খামটি খোলার পরই হাইথামকে দেশের শাসক হিসাবে মেনে নেয় ওমান কর্তৃপক্ষ। কেননা ওই খামে নিজের উত্তরাধিকার হিসাবে হাইথাম বিন তারিক আল-সাঈদের নাম লিখে রেখে গিয়েছিলেন কাবুস। তবে কবে এবং কখন ওই খামটি খোলা হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানায়নি সংবাদ মাধ্যমটি।
পরে ওমান সরকারের এক টুইটার পোস্টে জানেোন হয়, হাইথাম বিন তারিক দেশের নতুন সুলতান হিসাবে শপথ নিয়েছেন। … এক রুদ্ধদ্বার বৈঠকে রাজ পরিবারের সদস্যরা তাকে ওমানের সুলতান হিসাবে মনোনীত করেন।’
এর আগে ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ মারা গেছেন বলে খবর প্রকাশ করে সে দেশের সরকারি টেলিভিশন। দীর্ঘ ছয় বছর ধরে ক্যানসার ও বার্ধক্যজনিত জটিলতায় ভোগার পর শুক্রবার সন্ধ্যায় মারা যান ৭৯ বছর বয়সী কাবুস। তার মৃত্যুতে দেশে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। মৃত সুলতানের প্রতি শেষ শ্রদ্ধা জানানোর জন্য তিনদিন ধরে তার মরদেহ রাজ দরবারে রেখে দেয়া হবে। এছাড়া তার মৃত্যুতে ৪০ দিন ধরে অর্ধনমিত রাখা হবে দেশের জাতীয় পতাকা।
কাবুসের কোনো সন্তান-সন্ততি কিংবা ভাই নেই। ফলে ২০১১ সালের অক্টোবর মাসে তিনি নিজের উত্তরাধিকার ঘোষণার জন্য দেশের উত্তরাধিকার প্রক্রিয়া সংশোধন করার উদ্যোগ নিয়েছিলেন। যদিও তিনি কাকে নিজের উত্তরাধিকার মনোনীত করেছেন সেটি কখনও প্রকাশ করেননি। তিনি একটি খামে নিজের উত্তরাধিকারের নাম লিখে রেখেছিলেন এবং কেবল তার মৃত্যুর পরই এটি খোলা যাবে নির্দেশ দেয়া ছিলো। সুলতান কাবুসের নির্দেশ মেনেই সুলতান হাইথামকে ওমানের নতুন শাসক হিসাবে নির্বাচিত করা হয়েছে বলে জানা গেলো।

Facebook Comments Box


Posted ৭:৩২ অপরাহ্ণ | শনিবার, ১১ জানুয়ারি ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১