শনিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২১

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান সৌদির

  |   শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১ | প্রিন্ট  

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান সৌদির

বহুল আলোচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। এক বিবৃতিতে ঐ প্রতিবেদনকে ভুয়া ও মনগড়া আখ্যা দেয় সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়।
এর আগে, মার্কিন গোয়েন্দা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অনুমতিতেই জামাল খাশোগিকে হত্যা করা হয়। খাশোগি হত্যাকাণ্ডের পর প্রথমবারের মতো কোনো প্রতিবেদন প্রকাশ করলো যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা।
বহুল আলোচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের শুরু থেকেই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগ করে আসছিল বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। তবে এ অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করে সৌদি কর্তৃপক্ষ। বাইডেন প্রশাসন দায়িত্ব নেওয়ার পর, এবার মার্কিন গোয়েন্দা সংস্থা এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অনুমতি দিয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।
বাইডেন প্রশাসন দায়িত্ব নেওয়ার পর, এবার মার্কিন গোয়েন্দা সংস্থা এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অনুমতি দিয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।
গোয়েন্দা সংস্থার প্রতিবেদন প্রকাশের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রে সম্পর্ক অতি গুরুত্বপূর্ণ। তবে দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সম্ভাবনার কথাও উড়িয়ে দেননি তিনি।
ঐ হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের সাবেক এক কর্মকর্তা এবং রাজকীয় একটি বাহিনীর ওপর আর্থিক নিষেথাজ্ঞার পাশাপাশি দেশটির ৭৬ নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন।
যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার প্রতিববেদন প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই প্রতিবেদনকে ‘নেতিবাচক, মিথ্যা এবং অগ্রহণযোগ্য’ মূল্যায়ন বলে উল্লেখ করেছে। ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কন্সুলেটের ভেতরে হত্যার শিকার হন সৌদি রাজ পরিবারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগি।


Posted ৭:০০ অপরাহ্ণ | শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১