• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    খুলনায় বেসরকারি কলেজ অনার্স, মাস্টার্স শিক্ষকদের মানববন্ধন

    এম, এ, রউফ খান রিপন | ১৮ সেপ্টেম্বর ২০১৭ | ৬:১৯ অপরাহ্ণ

    খুলনায় বেসরকারি কলেজ অনার্স, মাস্টার্স শিক্ষকদের মানববন্ধন

    বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স, মাস্টার্স শিক্ষক পরিষদ এর খুলনা জেলা কমিটির সভাপতি অধ্যাপক মো:মনিরুজ্জামান মোড়ল এর আয়োজনে নগরীর খুলনা প্রেসক্লাব সম্মুখে বেসরকারি কলেজের অনার্স,মাস্টার্স কোর্সের নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওর দাবিতে আজ সকাল ১০ টায় খুলনা প্রেসক্লাব সম্মুখে মানববন্ধন এর আয়োজন করা হয় উক্ত মানবন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক কাজী ফারক,বিভাগীয় কমিটির সভাপতি অধ্যাপক মো: শাহাজান মোল্লা,জেলা কমিটির সা:সম্পাদক হাসিবুজ্জামান বাবু,সহসভাপতি মো: কামরুল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক মো: মনিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো:সিরাজুল ইসলাম,মো:মহিজুর রহমান,অধ্যাপিকা শাম্মী আক্তার এ্যানি,মাহমুদা আক্তার,দিপংকর মন্ডল,বিনয় কৃষ , যতিন্দ্রনাথ বিশ্বাসসহ আরো অনেকে।


    বক্তারা অনার্স কোর্সের শিক্ষকাবৃন্দ বক্তব্যে উল্লেখ করেন যে, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৩৮২ টি বেসরকারি কলেজে অনার্স ,মাস্টার্স কোর্সে প্রায় ৩০০০ অধিক শিক্ষক কর্মরত আছেন। বর্তমানে ইন্টারমিডিয়েট পর্যায়ে ১জন ডিগ্রীপাস কোর্সে ১জন ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীন কামিল (মাস্টার্স) কোর্সের ১ জন করে শিক্ষক এমপিও ভুক্ত হন। অথচ সরকারি বিধি মোতাবেক নিয়োগ প্রাপ্তির শুরু থেকে বাংলাদেশের উচ্চশিক্ষা ব্যবস্থাপনায় প্রায় ৭০ ভাগ দায়িত্ব বহনকারী বেসরকারি কলেজসমুহের অনার্স ,মাস্টার্স কোর্সের শিক্ষকগন এমপিও ভুক্ত হননা।হতাশা ব্যাক্ত করে বক্তারা আরো বলেন বিষয়টি অত্যান্ত দুঃখজনক এমপিও/সরকারি আংশ না পাওয়া পর্যন্ত কলেজ ফান্ড হতে শত ভাগ বেতন ভাতা প্রদানের জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা থাকলেও কর্তৃপক্ষ তা কর্ণপাত না করে যেনতেন ভাবে দুই হাজার,তিনহাজার কোন কোন কলেজে পাঁচ/সাত হাজার টাকা বেতন হিসেবে প্রদান করে থােেকন যা এই উচ্চ দ্রব্যমূল্যের বাজারে সংসার পরিচালনা করা অত্যান্ত দূরহ ও অমানবিক।এছাড়াও অর্থাভাবে অনেক শিক্ষক দির্ঘদিন যাবৎ অতিশয় মানবেতর জীবন যাপন করে চলেছে,এভাবে চলতে থাকলে উচ্চ শিক্ষাব্যবস্থা মারাত্মক বিপর্যায়ের সম্মুখিন হবে এবং তা থেকে রক্ষা পেতে বিষয়টি বিলম্বিত নাকরে দ্র্রুত সমাধান করার দাবি করেন ।
    বক্তারা বক্তব্যে আরো উল্লেখ করেন বর্তমানে যেখানে সরকার- সরকারি কর্মচারীদের নতুন পে-স্কেল সহ বিভিন্ন সুবিধাদির কথা বলে আসছে সেখানে উচ্চ শিক্ষায় যারা মহান ভুমিকা রেখে চলেছে তারা বিনা বেতনে/এমপিও তে কাজ করবেন কোন সুবিবেচনার মানুষ এটি মেনে নিতে পারেনা। অন্যান্য সুবিধার কথা নাই বাদই দেয়া হলো। এই সভ্য সমাজে এটি ভাবতে কেমন যেন কল্পকাহিনির মত লাগে, শিক্ষকদের বঞ্চিত করে কিভাবে সভ্য সামাজ তথা উন্নত জাতি গঠনের আশা করা যায়?
    উচ্চ শিক্ষা ব্যবস্থাকে সমুন্নত রাখতে প্রধানমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোরালো দাবি যাহাতে অতিসত্তর অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত নন এমপিও শক্ষকদের এমপিওভুক্ত করণ ও এমপিওভুক্তির পূর্বে শিক্ষানিতীমালা/আইনে জনবল কাঠামো সৃষ্ঠি করে উচ্চ শিক্ষা ব্যবস্থাকে সুসমন্বয় করা হোক।তা নাহলে পরবর্তিতে কঠোর আন্দোলন কর্মসূচির ঘোষন দেয়া হবে মর্মে সবাইকে ধন্যবাদ জানিয়ে মানববন্ধন শেষে মাননীয় প্রধানমন্ত্রী,মাননীয় শিক্ষামন্ত্রী বরাবর জেলা প্রশাসক মহোদয়ের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়।


    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673