মঙ্গলবার, জানুয়ারি ১৮, ২০২২

খ্যাতনামা কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২ | প্রিন্ট  

খ্যাতনামা কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই

ভারতের জনপ্রিয় কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই। গত ২৫ দিন ধরে বেলেভিউ হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান কার্টুনিস্ট। আজ মঙ্গলবার সকাল ১০.১৫ টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নারায়ণ দেবনাথ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর। ‘হাঁদা ভোঁদা’,‘বাঁটুল.. দি গ্রেট’, ‌‘নন্টে-ফন্টে’র মতো বাংলা কমিক্সের স্রষ্টা তিনি।

গত ২৪ ডিসেম্বর বার্ধক্যজনিত অসুস্থতার জেরে হাসপাতালে ভর্তি করা হয়েছিল প্রবীণ কার্টুনিস্টকে। তবে গত তিনদিনে তার অবস্থার ব্যাপক অবনতি ঘটে। ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছিল তাকে। তার চিকিৎসার জন্য মাল্টিডিসিপ্লিনারি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল।
৯৭ বছর বয়সী কার্টুনিস্ট বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। এর আগেও একাধিক বার চিকিৎসার জন্য তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন নারায়ণ দেবনাথ।


কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের জন্ম ১৯২৫ সালে হাওড়া শিবপুরে। গত সাত দশকেরও বেশি সময় ধরে দেড় হাজারেরও বেশি সিরিয়াস ও মজার কমিকস সৃষ্টি করে বাংলার শিশু সাহিত্যে এক অসামান্য দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তিনি। ১৯৬৫ সালে ‘শুকতারা’ পত্রিকায় আত্মপ্রকাশ করে বাঁটুল। তারপর একে একে তার সৃষ্টি করা কমিক্স চরিত্র গুলো নজর কাড়তে থাকে।

তার অসামান্য কীর্তির জন্য আজীবন তিনি পেয়েছেন অজস্র সম্মন আর অগুনতি মানুষের ভালোবাসা। ২০১৩ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার এবং বঙ্গবিভূষণ পুরস্কারে সম্মানিত নারায়ণ দেবনাথ। আর ২০২১ সালে পান পদ্মশ্রী, সেই সম্মান গত সপ্তাহে হাসপাতালের বেডে তার হাতে তুলে দেওয়া হয়েছে।


Posted ২:৪৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]