• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    লাইফস্টাইল

    গরমে অতিষ্ঠ হলেও থাকতে হবে সুস্থ

    লাইজু আলম | ২২ মে ২০১৭ | ৯:৪৮ পূর্বাহ্ণ

    গরমে অতিষ্ঠ হলেও থাকতে হবে সুস্থ

    গ্রীষ্মের গরমে অতিষ্ঠ হলেও থাকতে হবে সুস্থ। এজন্য পোশাক, খাদ্যাভাসে কিছু পরিবর্তনের পাশাপাশি রোদ, ধুলোবালি থেকে ত্বকের যত্নেও সচেতন হতে হবে।


    গরমে সুতি কাপড়েই বেশি আরাম তবে রং নির্বাচনের সময় হালকা রঙের পোশাক এসময়ের জন্য আরামদায়ক। সুতির পাশাপাশি অ্যান্ডি, শিফন, কটন, কোটা, ধুপিয়ান, লিলেনের পোশাকও বেছে নেয়া যেতে পারে।

    ajkerograbani.com

    নিজের সঙ্গে মানানসই এমন রং বেছে নেওয়া ভালো। তবে, এসময় কালো রংকে যতটা সম্ভব এড়িয়ে চলা ভালো। গরমকালে সাদা ও হালকা রঙের পোশাক আরাম ও প্রশান্তির পরশ দেবে। এক্ষেত্রে হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশি, হালকা হলুদ, ধূসরসহ হালকা রঙের পোশাক বেছে নেয়া যেতে পারে।

    ছেলেদের পোশাকের ক্ষেত্রে গরমে একরঙা, ছাপার বা চেক কাপড়ের একটু ঢিলেঢালা শার্ট আরামদায়ক। এ ছাড়া পোশাক হিসেবে টি-শার্ট তো রয়েছেই।

    বাজারে গ্রীষ্মকালীন যেসব ফল, যেমন তরমুজ, বাঙ্গি, আনারস ইত্যাদি শরীর সতেজ রাখে। এ ছাড়া লেবুর সঙ্গে একটু লবণ ও চিনি মিশিয়ে শরবত বানিয়ে পান করতে পারেন। গরমে ক্যাফেইন ও কার্বনেটেড-জাতীয় পানীয় এড়িয়ে চলাই ভালো। খেয়াল রাখতে হবে চা ও কফি বা কোমল পানীয় সাময়িকভাবে আরাম দিলেও, এগুলো হজমসহ নানাবিধ সমস্যা তৈরি করে। এছাড়া, গুরুপাক ও মসলাযুক্ত, ভাজাপোড়া এবং বাসি খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন।

    গরমকালে রোদ ও ধুলাবালিতে ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। রোদে রয়েছে ভিটামিন-ডি থাকলেও দীর্ঘ সময় ধরে রোদে-পোড়া ত্বকের জন্য ক্ষতিকর। এসময় ত্বক ভালো রাখতে গেলেও খাবারদাবারে সতর্ক হতে হবে।

    এছাড়া, লোমকূপে ময়লা জমে মুখে ব্রণ হয় এবং রোদে পোড়া ছোপ ছোপ দাগ পড়ে এসময়। এজন্য বাইরে বের হওয়ার আগে এবং ঘরে ফেরার পর ত্বক পরিষ্কার করতে হবে। গরমের দিনে সানস্ক্রিন ক্রিম বা লোশনও ব্যবহার করা যেতে পারে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757