শুক্রবার, এপ্রিল ২৯, ২০২২

গরম বাড়ায় যৌনতার ইচ্ছা, বদলে দেয় সঙ্গমের রসায়ন

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ২৯ এপ্রিল ২০২২ | প্রিন্ট  

গরম বাড়ায় যৌনতার ইচ্ছা, বদলে দেয় সঙ্গমের রসায়ন

বাড়ছে গরমের তীব্রতা। সেই সঙ্গে বাড়ছে ভোগান্তি। বৃষ্টির নামগন্ধ নেই। দিন দিন গরম বাড়ছে বই কমছে না। এই তীব্র রোদে বাড়ি থেকে বেরোতেও মন চাইছে না। তাই বলে বাইরের তাপ কি ভালোবাসার উত্তাপ কমাতে পারে?

পারে না। বরং গ্রীষ্মের উত্তাপে সতেজ হয় প্রেম, সম্পর্ক। আর সুস্থ সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে শরীর সক্রিয় ভূমিকা পালন করে। সম্পর্কের বন্ধন দৃঢ় করতে সুস্থ শারীরিক সম্পর্ক জরুরি।


কনকনে শীতে ভালোবাসার এই শরীরী উদযাপন অনেকেরই বেশি প্রিয়। কিন্তু সমীক্ষা বলছে, শীতে নয়, গরমে এই উদযাপন আরো অনেক বেশি স্বাচ্ছন্দ্যময় হয়। গ্রীষ্মের উত্তাপে তার সব রকম উপাদান মজুত থাকে। অবাক হচ্ছেন? ভাবছেন তো ঘেমেনেয়ে কাছের মানুষকে নিবিড় ভাবে পাওয়ার মধ্যে আদৌ কী আনন্দ থাকতে পারে?

সম্প্রতি এক বিদেশি কনডম সংস্থা এই বিষয়টি নিয়ে সমীক্ষা চালিয়েছিল। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, মায়ামির মতো গরম আবহাওয়ার জলবায়ুতে বসবাসকারী মানুষরা ঠান্ডা জায়গার তুলনায় বেশি লিপ্ত হন যৌনতায়। আবার অন্য একটি সমীক্ষা বলছে, প্রায় ৩৫ শতাংশ মানুষ শুধুমাত্র গরমের কারণে যৌনতায় অনীহা প্রকাশ করেছেন।


গবেষণা বলছে, গরম আবহাওয়ায় শারীরিক ঘনিষ্ঠতার আলাদা তৃপ্তি পাওয়া যায়। এর পেছনে অবশ্য কিছু কারণ রয়েছে।

গ্রীষ্মকাল মানেই কড়া রোদ। ভিটামিন ডি-এর সমৃদ্ধ উৎস হল সূর্যের আলো। হাড় মজবুত করা, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করার পাশাপাশি ভিটামিন ডি পুরুষের শরীরে যৌন হরমোন টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি করে। ফলে গরমে ভেতর থেকেই প্রিয়জনকে নিবিড় ভাবে কাছে পাওয়ার ইচ্ছে তৈরি হয়।

শীতকালে সব সময় একটা মনখারাপ ঘিরে থাকে। অবসাদ সঙ্গী হয় নিত্যদিনের। এর কারণ লুকিয়ে আছে প্রকৃতিতেই। কারণ শীতে সূর্যের আলো কম সময় থাকে। তাড়াতাড়ি সূর্য ডুবে যায়। গ্রীষ্মে ঠিক উল্টোটা হয়। সূর্যের আলো বেশিক্ষণ থাকে। সূর্যের আলোয় সেরাটোনিন হরমোন বেশি ক্ষরণ হয়।

মানসিক ও শারীরিক প্রশান্তির বীজ লুকিয়ে থাকে সেরাটোনিন হরমোনে। ইংরেজিতে এই হরমোনকে ‘ফিল গুড’ হরমোন বলে। এই হরমোনের ক্ষরণে আনন্দে থাকে মন ও শরীর। গ্রীষ্মেও শারীরিক ঘনিষ্ঠতা মানসিক তৃপ্তি দেয়।

আসলে ভালোবাসার কোনো মৌসুম হয় না। শীত হোক বা গ্রীষ্ম, বর্ষা কিংবা বসন্ত-ভালোবাসা উজাড় করে দেওয়ার কোনো সময় হয় না। তাই গরমেও মন খুলে ভালোবাসুন প্রিয়জনকে।

গরমে অস্বস্তি থাকবে এটা খুব সাধারণ বিষয়। তাই বলে ভালোবাসাতে তার প্রভাব পড়বে কেন? মনে রাখবেন, আবহাওয়া যেন শারীরিক ঘনিষ্ঠতার অন্তরায় হয়ে না দাঁড়ায়।

Posted ১০:২২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ এপ্রিল ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]