মঙ্গলবার ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

গরিব লোকেরা করোনায় আক্রান্ত হবে না, দাবি মেক্সিকান গভর্নরের

  |   শুক্রবার, ২৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

গরিব লোকেরা করোনায় আক্রান্ত হবে না, দাবি মেক্সিকান গভর্নরের

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। এর মধ্যে কে ধনী আর কে গরিব সেটা দেখে কারো শরীরে করোনার সংক্রমণ ঘটছে না। করোনাভাইরাস যেন শ্রেণিবৈষম্যহীন। কিন্তু মেক্সিকোর কেন্দ্রীয় পুয়েবলা রাজ্যের গভর্নরের দাবি, গরিব মানুষের শরীরে করোনাভাইরাস সংক্রমিত হবে না।
তিনি বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত অধিকাংশ মানুষ ধনী। আপনি যদি ধনী হন, তাহলে আপনার করোনা সংক্রমণের ঝুঁকি বেশি। কিন্তু গরিব হলে আপনি করোনায় আক্রান্ত হবেন না।
গত বুধবার (২৫ মার্চ) সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন পুয়েবলার গভর্নর লুইস মিগুয়েল বারবোসা। তার এ মন্তব্য ইউটিউব ও ফেসবুকে সম্প্রচার করা হয়।
অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে কে করোনায় আক্রান্ত হবে আর কে হবে না, এমন বক্তব্যের কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। লুইস মিগুয়েলের এ মন্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। অনেকে প্রশ্ন তুলছেন, একজন সরকারি লোক হয়ে কেন এমন ভিত্তিহীন তথ্য ছড়াবেন?
বারবোসা বলেন, করোনায় আক্রান্ত অধিকাংশ ব্যক্তি সম্প্রতি বিভিন্ন দেশে ভ্রমণ করেছিলেন। সম্পদ ও ভ্রমণের মধ্যে তিনি একটা যোগসূত্র দেখাতে চেয়েছিলেন।
দেশটির ফেডারেল স্বাস্থ্য পরিসংখ্যানের তথ্য অনুসারে, বৃহস্পতিবার পর্যন্ত মেক্সিকোতে ৪৭৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ৭৫ শতাংশ সম্প্রতি দেশের বাইরে ভ্রমণ করেছিলেন। বৃহস্পতিবার পর্যন্ত পুয়েবলা রাজ্যে ৪৪ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।
বৃহস্পতিবার (২৬ মার্চ) এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য সম্পর্কে জানতে চাইলে বারবোসা কিছু বলতে রাজি হননি।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে উদাসীন মনোভাবে কারণে সম্প্রতি সমালোচনার মুখে পড়েছিলেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। বিশ্বজুড়ে করোনা মহামারির মধ্যে গত সপ্তাহের দিকে সামাজিক দূরত্ব কিংবা অন্য কোনো নির্দেশনা না দিয়ে তিনি সবাইকে স্বাভাবিকভাবে চলাফেরার কথা বলেন। তবে গত কয়েক দিনে দেশটিতে করোনা রোগীর সংখ্যা দ্বিগুণ হওয়ায় তিনি তার সুর পাল্টেছেন। এখন সবাইকে নিরাপদ ও ঘরে থাকতে বলছেন তিনি।
মেক্সিকোর ফেডারেল সরকার সম্প্রতি করোনাভাইরাস প্রতিরোধ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। স্কুল এবং অতি জরুরি নয় এমন অফিস বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। সেই সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রেখে সবাইকে বাসায় থাকার আহ্বান জানিয়েছে। প্রতি রাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সংবাদ সম্মেলনে করোনাভাইরাসের পরিস্থিতি সম্পর্কে জনসাধারণকে জানানো হচ্ছে।
মেক্সিকোতে করোনাভাইরাসে নতুন করে আরও ১১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫৮৫ জনে। এর মধ্যে ৮ জনের মৃত্যু হয়েছে।
চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস বর্তমানে বিশ্বের ১৯০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত বিশ্বের ৫ লাখ ৩২ হাজার ২৬৩ জন মানুুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ২৪ হাজার। আর এ ভাইরাসে প্রাণ গেছে ২৪ হাজারেরও বেশি মানুষের।

Facebook Comments Box


Posted ১১:১২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১