রবিবার, জুলাই ৩, ২০২২

গর্ভকালে নারীর শরীর ও মন

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ০৩ জুলাই ২০২২ | প্রিন্ট  

গর্ভকালে নারীর শরীর ও মন

গর্ভধারণ একজন নারীর জীবনে স্বাভাবিক একটি বিষয়। তবে এ সময়ে শরীর-মনে আসে বিভিন্ন পরিবর্তন। এ বিশেষ সময়টিতে একজন অন্তঃসত্ত্বার এ পরিবর্তনগুলো সম্পর্কে পরিবার-কর্মস্থল-সমাজের সচেতন ও সংবেদনশীল হওয়া বাঞ্ছনীয়। এ নিয়ে লিখেছেন সানজিদা আহমেদ

দীপ্তি সরকার, গৃহিণী। সাত মাসের অন্তঃসত্ত্বা। চার মাসের পর থেকেই তাঁর পেট বড় হতে শুরু করেছে। ওজন বাড়ছে প্রতিদিন। ইদানীং রাতে ঘুমাতে পারছেন না। ওজনের কারণে পিঠে ব্যথা করে। এ ছাড়া বারবার টয়লেটে যেতে হয়। তাঁর কখনোই ডায়াবেটিস ছিল না। এখন তাঁকে ইনসুলিন নিতে হচ্ছে। এ ছাড়া মাথাব্যথা নিত্যদিনের অসুখ হয়ে দাঁড়িয়েছে।


তামান্না নূর, একটি বেসরকারি সংস্থায় প্রোগ্রাম অফিসার পদে কাজ করছেন। এই অফিসে যোগদান করেছেন সাত মাস হলো। তাঁর স্বামী ঢাকায় চাকরি করেন। কাজের ক্ষেত্রে সব সময়ই তামান্না অনেক বেশি আন্তরিক এবং দক্ষ। কিছুদিন ধরে তামান্না অসুস্থ অনুভব করছেন। খেতে পারছেন না। শরীরও অনেক দুর্বল। চিকিৎসকের কাছে গিয়ে নিশ্চিত হলেন তিনি সন্তানসম্ভবা। গর্ভধারণের নিশ্চিত খবর পাওয়ার পর থেকেই নানা ধরনের অনুভূতির মধ্য দিয়ে যাচ্ছেন। চাপ, উদ্বেগ, বিস্মিত বা ভৌতিক অনুভূতি হয় তাঁর। এত বড় দায়িত্ব পালন করতে পারবেন কিনা, এটি নিয়ে সবসময় শঙ্কায় থাকেন। গর্ভধারণের বিষয়টি অফিস কীভাবে গ্রহণ করবে, সেটিও ভাবছেন প্রতিনিয়ত। তাঁর অনেক বেশি মুড সুইয়িং হচ্ছে ইদানীং, কখনও নিজেকে অপরাধীও ভাবছেন।


Posted ১২:৫৬ অপরাহ্ণ | রবিবার, ০৩ জুলাই ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]