রবিবার, জুলাই ৩, ২০২২

গর্ভাবস্থায় পুষ্টি

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ০৩ জুলাই ২০২২ | প্রিন্ট  

গর্ভাবস্থায় পুষ্টি

কিলোক্যালরি :প্রথম তিন মাস : ২০০০+১৫০। দ্বিতীয় ও তৃতীয় তিন মাস : ২০০০+৩৫০।

প্রোটিন (গ্রাম) : ৪০+১৪। ক্যালসিয়াম (মি.গ্রা) ৪৫০+৬৫০। আয়রন (মি.গ্রা.) ২৮+৫। ভিটা-বি-১ (মি.গ্রা.) ১.০+০.১। ভিটা বি-২ (মি.গ্রা.) ১.১+০.২। নায়াসিন (মি.গ্রা.) ১৩.২+১.৯। ভিটা সি (মি.গ্রা.) ৩০+২০। ভিটা-ডি (মাইক্রো) ২.৫+৭.৫। ফলিক অ্যাসিড (মাইক্রো) ২০০+২০০।


প্রোটিন :গর্ভাবস্থায় শরীরে প্রোটিনের চাহিদা বেড়ে যায় পায় প্রায় এক-তৃতীয়াংশ। স্বাভাবিক অবস্থায় শরীরে যে পরিমাণ প্রোটিনের দরকার, এই সময় তা বেড়ে যায় অনেকটা। তাই প্রতিদিনের খাবারের তালিকায় অতিরিক্ত ১৪ গ্রাম প্রোটিন গ্রহণ নিশ্চিত করতে হবে। অতিরিক্ত একটি ডিম, এক বাটি ডাল বা শিমের দানা অথবা এক ঠোঙা বাদাম গর্ভাবস্থায় এ অতিরিক্ত চাহিদা মেটাতে সক্ষম।

ক্যালসিয়াম :স্বাভাবিক অবস্থায় যতটুকু ক্যালসিয়ামের প্রয়োজন, গর্ভাবস্থায় এর প্রয়োজন বেড়ে যায় প্রায় ২০০ মিলিগ্রামের মতো। দুধ, দই, পনির থেকেই এ অতিরিক্ত চাহিদা পূরণ করা যায়। এ ছাড়া সবুজ পাতাযুক্ত শাকসবজি, মাছ এবং সামুদ্রিক খাবার যেমন স্যামন, চিংড়ি এবং ক্যাটফিশ ভালো পরিমাণে ক্যালসিয়াম সরবরাহ করতে পারে।


আয়রন :আয়রন রক্ত প্রবাহ বাড়াতে সহায়তা করে এবং মা এবং শিশুর উভয়কেই পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে। আয়রনের সবচেয়ে ভালো উৎস ‘রেড মিট’। এ ছাড়া কচুতেও প্রচুর আয়রন পাওয়া যায়। সবুজ পাতাযুক্ত শাকসবজি, সাইট্রাস ফল, হাঁস-মুরগির ডিমেও প্রচুর পরিমাণে আয়রন মেলে।

Posted ১২:৫৮ অপরাহ্ণ | রবিবার, ০৩ জুলাই ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]