বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২১

গাজীপুরে মনিপুর বায়তুন নুর কেন্দ্রীয় জামে মসজিদের বহুতল নির্মাণের জন্য আর্থিক সাহায্যের আবেদন

গাজীপুর থেকে এস. এম হায়দার আলী ও আবু সাইদঃ   |   বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | প্রিন্ট  

গাজীপুরে মনিপুর বায়তুন নুর কেন্দ্রীয় জামে মসজিদের বহুতল নির্মাণের জন্য আর্থিক সাহায্যের আবেদন

গাজীপুর সদর উপজেলার মনিপুর বাজারের দক্ষিন পার্শ্বে অবস্থিত বায়তুন নুর কেন্দ্রীয় জামে মসজিদের উন্নয়নে অবকাঠামোগত সম্প্রসারণের কাজ চলছে।
মসজিদটির উন্নয়নের জন্য আর্থিক সাহায্যের প্রয়োজন বলে মসজিদ পরিচালনা পরিষদের সদস্যদের কাছ থেকে জানা গেছে। এজন্য এলাকার হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমানগণ যাতে স্বাভাবিক ও সহজাত পেিরবেশে নামাজ আদায় করতে পারেন এজন্য বিত্তবানদের কাছে উন্নয়ন কাজের স্বাথে সংশ্লিষ্ঠরা অবকাঠামো উন্নয়ন ব্যয় সংকুলানের জন্য সাহায্যের আবেদন জানিয়েছেন।
সংশ্ল্ষ্ঠি সূত্র জানায়, আনুমানিক সাড়ে ৬ দশক পূর্বে মনিপুর গ্রামের দক্ষিনপাড়া নিবাসী সমাজ সেবক পল্লী চিকিৎসক মরহুম আব্দুল হাকিম বায়তুন নুর জামে মসজিদ নির্মাণের জন্য তার নিজস্ব ভোগদখলীয় সম্পত্তি থেকে আনুমানিক এক বিঘা জমি দান করেন। সে হতে বায়তুন নুর জামে মসজিদে এলাকার স্থানীয় ও কর্মের তাগিদে অন্য জেলা থেকে এসে বসবাসকারী হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লীগণ নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করছেন। মসজিদ নির্মাণের প্রথম দিকে মুসল্লীদের সমাগম কম থাকলেও ৯০ দশক থেকে মুসল্লীদের উপস্থিতি বাড়তে থাকে। এর একমাত্র কারন হলো দেশে শিল্পবিল্পব শুরুর সাথে সাথে শুধু গাজীপুর নয় সারাদেশের বিভিন্ন শহর,বন্দর, গ্রামগঞ্জে উপর্যূপরি পোশাক শিল্প করাখানা তৈরী হয়। এর মধ্যে উল্লেখযোগ্য স্থান দখল করেছে গাজীপুরের সিংহভাগ উপজেলা। এর মধ্যে শ্রীপুর, গাজীপুর সদর, কালিয়াকৈর উপজেলা বিশেষভাবে উল্লেখেেযাগ্য । গাজীপুর সদর উপজেলার বাংলা বাজার, মনিপুর, তালতলী. বি.কে বাড়ি প্রভৃতি এলাকায় শতাধিক গার্মেন্টস্ ফ্যাক্টরী বা পোশাক খারখানায় পাঁচ লক্ষ পোশাক শ্রমিক কর্মে নিয়োজিত আছেন। এর মধ্যে মনিপুরসহ আশেপাশে এলাকায় অবস্থিত প্রায় ২০টি গার্মেন্টস্ ফ্যাক্টরীতে দুই লক্ষাধিক শ্রমিক কর্মে নিয়োজিত আছেন। এসব শ্রমিকদের অধিকাংশ মনিপুর, তালতলী ও জয়নাতলী, বি.কে বাড়িতে ভাড়াটিয়া হিসাবে বসববাস করছেন। এ কারনে লোকসংখ্যা বৃদ্ধি পাওয়ায় মুসল্লীদের সংখ্যাও বেড়েছে। ফলে মসজিদে মুসল্লীদের নামাজ আদায়ে স্থান সংকুলানে প্রকট সমস্যা দেখা দিয়েছে। বিশেষ করে প্রতি শুক্রবারে জুমার নামাজ আদায়, পবিত্র রমজানে তারবীহ নামাজ আদায়, পবিত্র ঈদুল ফিতর, ঈদুল আযহা, ও ইসালে সওয়াব, ওয়াজ মাহফিলে হাজার হাজার মুসল্লীদের উপচে পড়া সমাগমে স্থান সংকুলান না হওয়ায় তাদের সড়কের উপর, পার্শ্ববর্তী খোলাস্থানে খোলা আকাশের নীচে অবস্থান করতে হয়। বর্ষা মৌসুমে আকস্মিক মুষলধারে বৃষ্টি আসলে তাদের নিরবে বৃষ্টির পানিতে স্নাত হতে হয়। এ ছাড়া গ্রীষ্মের দাবদাহ রোদে অসহনীয় পরিবেশে নামাজ আদায় করতে হচ্ছে। একারনে মনিপুর বাজারের দক্ষিন পার্শ্বের বায়তুন-নুর কেন্দ্রীয় জামে মসজিদে আগত মুসল্লীদের নামাজ পড়ার জন্য স্থান সংকুলানের স্বার্থে বহুতল ভবন নির্মানের কাজ চলছে। এ ব্যয়বহুল কাজ বাস্তবায়নের জন্য দেশের বিত্তবান ধর্মপ্রাণ মুসলমানদের আর্থিক সাহায্যের আবেদন জােিয়ছেন মসজিদ পরিচালনা পরিষদের সদস্যবৃন্দ। আর্থিক সাহায্য প্রদানের জন্য আগ্রহীদের ০১৭১৩৫১৭৬৬২ , ০১৭৩৬৬৬৩১৮১ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।


Posted ৫:২৭ পিএম | বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement