• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    গানের শিল্পী কথার শিল্পী অপর্ণা খান

    নিজস্ব প্রতিবেদক: | ২৪ জুলাই ২০১৭ | ৬:৩১ অপরাহ্ণ

    গানের শিল্পী কথার শিল্পী অপর্ণা খান

    অপর্ণা খান তার গায়কী দিয়ে ইতিমধ্যেই আলাদা একটি জায়গা করে নিয়েছেন দর্শক শ্রোতার মাঝে। ছোটবেলা থেকেই হয়েছে সঙ্গীতের হাতেখড়ি। বাবা চাকুরীর সুবাদে খুলনা থাকা। খুলনা নজরুল একাডেমীতে ওস্তাদ রাশেদ উদ্দিন তালুকদার এর কাছ সঙ্গীত জীবনের শুরু। ক্লাসিকাল ও নজরুল গীতি শিখতেন। পরবর্তীকালে রবীন্দ্রসংগীতে তালিম নেন সাধন সরকারের কাছে। নব্বই দশকে ঝালকাঠি চলে আসেন। ঝালকাঠী সরকারী কলেজ ও বরিশাল বি এম বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন এবং পাশাপাশি ঝালকাঠি উদীচী শিল্পী গোষ্ঠী, খেলাঘর ও কবিতা চক্রের সাথে জড়িত থেকে সাংস্কৃতিক অঙ্গন তার পদচারণায় মুখরিত ছিল। সেই সময় কিছুদিন পতিত নট্টর কাছে গান শেখেন। গানের পাশাপাশি তিনি আবৃত্তিও করতেন।


    ৯৭ এ কথা সাহিত্যিক ও তৎকালীন ইত্তেফাক পত্রিকার সম্পাদক রাহাত খানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিয়ের পরে বরেণ্য সঙ্গীত শিল্পী কলাম শরাফি ও মুজিবুর কায়ুমের কাছে তালিম নেন। বাংলাদেশ বেতার ও টেলিভিশন ছাড়াও বিভিন্ন বেসরকারী চ্যানেলে নিয়মিত রবীন্দ্র সংগীত ছাড়াও হারানো দিনের গান করেন। ২০০৯ সালে আবার শান্ত মারিয়াম বিশ্ববিদ্যালয় থেকে রবীন্দ্র সংগীতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। সেই সময় হিমাদ্রি শেখর, লিলি ইসলাম, ডঃ প্রদীপ নন্দীর কাছে তালিম নেন। তার প্রথম এলবাম উতল হাওয়া বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী তপন মাহমুদ এর পরিচালনায় ২০০৩ সালে বের হয় পরে সুজেয় শ্যাম দার পরিচালনায় দ্বিতীয় এলবাম প্রতিদিন তব গাঁথা বের হয়। আর একটি মিক্সড এলবাম মাধুরী বিকশিল তে রয়েছে এই শিল্পীর আর একটি গান। বর্তমানে অনেক গুলো সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে তিনি জড়িত তার নিজের একটি সংগঠন রয়েছে উৎস সাংস্কৃতিক পরিষদ এছাড়া বাংলাদেশ রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থা, সরগম সাংস্কৃতিক দল, গীত শতদলের সদস্য তিনি।
    এছাড়া রয়েছে একটি আবৃত্তির এলবাম। রবীন্দ্রনাথ এর গান ছাড়াও তিনি হারানো দিনের গান ও পঞ্চকবির গান করেন। অবসর সময় কাটে গান শুনে ও কবিতা পড়ে, লেখালেখি করে। এ বছর বই মেলায় তার প্রথম কাব্যগ্রন্থ ভালোবাসা ভালোবাসি বের হয়। ইচ্ছে রয়েছে ভবিষ্যতে যারা ভালো গায় কিন্তু সুযোগ পাচ্ছে না তাদের জন্য কিছু করার। তবে রবীন্দ্রনাথ এর গান করতে ও আবৃত্তি করতেই তিনি স্বাচ্ছন্দ বোধ করেন। যে গানটি যখন যে শিল্পী গান তখন সেই গানটি তার ওয়ে ওঠে বলে তিনি মনে করেন আর এই হয়ে ওঠাই শিল্পীকে দেয় তার আলাদা স্টাইল।

    ajkerograbani.com

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755