• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    গুগলের কাছে ৯ অ্যাকাউন্টের তথ্য চায় সরকার

    অনলাইন ডেস্ক | ৩০ সেপ্টেম্বর ২০১৭ | ৮:৩৭ অপরাহ্ণ

    গুগলের কাছে ৯ অ্যাকাউন্টের তথ্য চায় সরকার

    চলতি বছরের প্রথম ছয় মাসে গুগলের কাছে মোট আটটি অনুরোধ করেছে বাংলাদেশ সরকার। এই আটটি অনুরোধের মাধ্যমে নয়টি অ্যাকাউন্টের তথ্য জানতে চাওয়া হয়।


    গত বৃহস্পতিবার গুগল প্রকাশিত ট্রান্সপারেন্সি রিপোর্টে এসব তথ্য জানিয়েছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট।


    বিভিন্ন দেশের সরকার সন্ত্রাসী কর্মকাণ্ড, সে দেশের নিরাপত্তা ইত্যাদির কারণে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের গুগল অ্যাকাউন্টের তথ্য জানতে চেয়ে অনুরোধ বা আবেদন করে। সেই আবেদনের ভিত্তিতে এই ট্রান্সপারেন্সি রিপোর্ট তৈরি করে গুগল।

    গুগল বলছে, তাদের কাছে আসা প্রতিটি অনুরোধ তারা খতিয়ে দেখে। যদি অনুরোধ বা আবেদনটি সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী হয় এবং গুগলের নিয়মনীতির মধ্যে পড়ে, তাহলেই কেবল তথ্য দেওয়া হয়। যদি কোনো অনুরোধে অতিরিক্ত তথ্য চাওয়া হয়, তবে সে ক্ষেত্রে কিছু সংকুচিত করে তথ্য দেয় গুগল।

    এ বছর বাংলাদেশ সরকারের চাওয়া আটটি অনুরোধের বিপরীতে মোট ২৫ শতাংশ তথ্য সরবরাহ করা হয়েছে বলেও ট্রান্সপারেন্সি রিপোর্টে বলা হয়েছে।

    ২০১৭ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত বিশ্বের নানা দেশের সরকারের কাছ থেকে ৪৮ হাজার ৯৪১টি অনুরোধ বা আবেদন পায় গুগল। এসব আবেদনে মোট ৮৩ হাজার ৩৪৫টি গুগল অ্যাকাউন্টের তথ্য জানতে চাওয়া হয়েছে।

    ট্রান্সপারেন্সি রিপোর্টটিতে কোন দেশ কতটি অনুরোধ করেছে বা কয়টি অ্যাকাউন্টের তথ্য জানতে চাওয়া হয়েছে, তার একটি সারণিও তৈরি করে দেওয়া হয়েছে। সাধারণ জনগণের জানার উদ্দেশ্যে প্রতি ছয় মাসে এই প্রতিবেদন প্রকাশ করে গুগল।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673