• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    গুগলে আর্থ ডে অ্যানিমেশন ডুডল

    অনলাইন ডেস্ক | ২২ এপ্রিল ২০১৭ | ৩:০২ অপরাহ্ণ

    গুগলে আর্থ ডে অ্যানিমেশন ডুডল

    এক দিকে উষ্ণায়ন, নগরায়ন, প্রাকৃতিক দুর্যোগ, অন্য দিকে সন্ত্রাসবাদ, হামলা। পৃথিবীর বুকে ক্রমশই ঘনিয়ে আসছে একের পর এক বিপদ। এই বিশ্বের সুরক্ষার দায়িত্ব আমাদেরই। সচেতনতা গড়ে তুলতে তাই প্রতি বছরের মতো এ বছরও ২২ এপ্রিল পালিত হচ্ছে ‘আর্থ ডে’। ১৯৭০ সাল থেকে শুরু করে এখন বিশ্বের মোট ১৯৩টি দেশে আর্থ ডে উদযাপন করে আর্থ ডে নেটওয়ার্ক। আর এই বছরের আর্থ ডে-র থিম এনভায়র্নমেন্টাল অ্যান্ড ক্লাইমেট লিটারেসি (পরিবেশ ও জলবায়ু শিক্ষা)। আর সেই থিম মাথায় রেখেই গুগলও নিয়ে এসেছে তাদের অসাধারণ অ্যানিমেশন ডুডল।


    মোট ১২টি স্লাইডের অ্যানিমেশন ডুডলে দেখা যাচ্ছে, একটি শেয়াল ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখছে পৃথিবী ক্রমশই দূষিত হয়ে উঠছে। জলবায়ুর পরিবর্তন, উষ্ণায়নের হাত থেকে পৃথিবীকে রক্ষা করতে পরদিন থেকেই জীবনযাপনে ছোট ছোট বদল আনতে শুরু করে শেয়াল। আর সেখান থেকেই দুঃস্বপ্নের হাত থেকে পৃথিবীকে রক্ষা করতে সক্ষম হয়। প্রতি দিন একটু একটু করে ঘনিয়ে আসা বিপদ থেকে বিশ্বকে রক্ষা করতে পারে আমাদের সচেতনতা। নিজেদের জীবনযাত্রায় বদল এনে পৃথিবীকে বিপদের হাত থেকে রক্ষা করার বার্তাই ডুডলের মাধ্যমে দিয়েছে গুগল। কারণ, পৃথিবী একটাই।

    ajkerograbani.com

    ডুডলে রয়েছে বিড়াল, রয়েছে গুগল ওয়েদার্স-এর প্রিয় ব্যাঙও। এদের দু’জনের সাহায্যেই পরিবেশকে রক্ষা করেছে শেয়াল। কী ভাবে বিদ্যুত্ খরচ বাঁচিয়ে, বাসের বদলে বাই সাইকেল ব্যবহার করে, হাওয়ার টারবাইন, সোলার প্যানেল ব্যবহারের সাহায্যে পৃথিবীকে দূষণমুক্ত রাখতে পারি, সেই বার্তাই ডুডলের এক একটি স্লাইডে তুলে ধরা হয়েছে।

    তাই আর্থ ডে কিন্তু শুধুই উদযাপনের জন্য নয়। সংকল্পের, দায়িত্ব নেওয়ার ও পরিবর্তনেরও।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757