মঙ্গলবার, জুলাই ২৬, ২০২২

গুচ্ছের বাইরে থাকছে ইবির ৫ বিভাগ, আবেদন শুরু ১ আগস্ট

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ২৬ জুলাই ২০২২ | প্রিন্ট  

গুচ্ছের বাইরে থাকছে ইবির ৫ বিভাগ, আবেদন শুরু ১ আগস্ট

গুচ্ছ পরীক্ষার বাইরে স্বতন্ত্র ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী নেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পাঁচ বিভাগ। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত পৃথক দুই প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

ভর্তি পরীক্ষার মাধ্যমে ‘ডি’ ইউনিটে ধর্মতত্ত্ব অনুষদের আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ এবং কলা অনুষদের আরবি ভাষা ও সাহিত্য বিভাগ শিক্ষার্থী নেবে। এছাড়া এককভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে বিজ্ঞান অনুষদভুক্ত শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ। আগামী ১ আগস্ট ভর্তি আবেদন শুরু হচ্ছে এই বিভাগগুলোতে। এছাড়া ২৭ আগস্ট ‘ডি’ ইউনিটের ও ২৮ আগস্ট শারীরিক শিক্ষা বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সূত্র মতে, বিভাগ পাঁচটিতে ভর্তির জন্য আবেদন করা যাবে আগামী ১ আগস্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত। ভর্তির শর্ত ও নির্দেশিকা পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) দেওয়া হবে। নির্দেশিকা অনুযায়ী ওয়েবসাইটে প্রদর্শিত ধাপসমূহ অনুসরণ করে আবেদন করতে হবে। আবেদন ফি বাবদ ‘ডি’ ইউনিটে এক হাজার ২৫০ টাকা ও শারীরিক শিক্ষা বিভাগে এক হাজার টাকা ধার্য করা হয়েছে। ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের ও শারীরিক শিক্ষা বিভাগে ১০০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ডি’ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. ইয়াকুব আলী বলেন, গতবারের মতো এবারও ‘ডি’ ইউনিটের পরীক্ষা স্বতন্ত্রভাবে নেয়া হবে। তবে এবার নতুন করে আরবি ভাষা ও সাহিত্য বিভাগকে ডি ইউনিটে যুক্ত করা হয়েছে।


উল্লেখ্য, ‘ডি’ ইউনিটের চারটি বিভাগে ৮০টি করে মোট ৩২০টি ও শারীরিক শিক্ষা বিভাগে ৩০টি আসন রয়েছে। তবে শারীরিক শিক্ষা বিভাগে বিকেএসপি সনদধারীদের জন্য ২০ শতাংশ কোটা রাখা হয়েছে। ভর্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

Posted ৮:১৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৬ জুলাই ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]