• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    গোপনে দান করে দিলেন ৬৮ হাজার ৩১৫ কোটি টাকা

    | ২৩ সেপ্টেম্বর ২০২০ | ৯:৩৭ অপরাহ্ণ

    গোপনে দান করে দিলেন ৬৮ হাজার ৩১৫ কোটি টাকা

    গোপনে দান উত্তম পন্থা হলেও প্রকাশ্যেই দান করতে মানুষ বেশি পছন্দ করে। তবে তার মাঝেও বিরল কিছু দৃষ্টান্ত স্থাপন করেন অনেকে যা আলোচিত হয়। অনেক বড় বড় দানের কথাই প্রকাশ হয়েছে অতীতে। তবে জীবনের সব সম্পদ তাও আবার ৬৮ হাজার ৩১৫ কোটি টাকা পুরোটাই দান করে দেয়ার এক মাত্র নজির স্থাপন করলেন মার্কিন নাগরিক চাক ফিনি।


    আমেরিকার ধনী এ ব্যবসায়ী ১৯৮২ সালে গোপনে দাতব্য কাজ চালাতে একটি সংস্থা চালু করেন। তখন থেকেই তার লক্ষ্য ছিল গোপনে জীবনের সব সম্পদ দান করে যাবেন। এরপর দীর্ঘ ৩৮ বছর গোপনে দাতব্য কাজ চালিয়ে গেছেন। বর্তমানে তার বয়স ৮৯ বছর। গুড নিউজ নেটওয়ার্কের এক প্রতিবেদনে মহৎ কাজের এ রিপোর্টটি প্রকাশ করা হয়েছে।


    প্রতিবেদনে বলা হয় সফল ও ধনী ব্যবসায়ী চাক ফিনি ডিউটি-ফ্রি শপিং ব্যবসা করে এ বিপুল সম্পদ অর্জন করেন। তার সম্পদের পরিমাণ দাঁড়ায় প্রায় ৬৮ হাজার ৩১৫ কোটি টাকা বা ৮০০ কোটি মার্কিন ডলার। ব্যক্তিগত জীবনে তিনি অত্যন্ত সাদাসিধে জীবন যাপন করেছেন। বিপুল সম্পদ থাকা সত্বেও তার কোনো গাড়ি ছিল না। ছোট্ট একটি বাড়িতে থাকতেন এমনকি ভ্রমণ করতেন ইকোনমি ক্লাসে। সবচেয়ে অবাক করা বিষয়টি হচ্ছে ধনী এ ব্যবসায়ীর মাত্র এক জোড়া জুতা ছিল। তার সংযম ও নম্রতার জন্য তিনি বিশ্বে যথেষ্ট পরিচিত ছিলেন।

    ডিউটি-ফ্রি শপার্স গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা ফিনি তার দাতব্য কাজগুলো কখনও প্রকাশ্যে আনতে চাননি। তার সব কাজ ১৫ বছরের বেশি সময় ধরে অগোচরেই ছিল। তবে ১৯৯৭ সালে নিজের শেয়ার বিক্রি করার পরেই তার পরিচয় জানাজানি হয়ে যায়। তবে ২০০৫ সাল পর্যন্ত তিনি অনেকটাই গোপন রাখেন তার কার্যক্রম।

    দ্য গার্ডিয়ানকে ফিনি বলেন, নিজের চোখে লক্ষ্য পূরণ হতে দেখে তিনি খুশি। তিনি অন্য ধনী ব্যক্তিদের আহ্বান জানিয়ে বলেন, নিজের সম্পদ জীবদ্দশায় বিলিয়ে দেওয়ার অভিজ্ঞতা নেওয়া উচিত। মৃত্যু পর্যন্ত অপেক্ষা করা উচিত নয়। ফিনি তার সম্পদের মধ্যে ৩৭০ কোটি ডলার উচ্চশিক্ষার বিভিন্ন প্রতিষ্ঠানে দান করেছেন। কর্নেল ইউনিভার্সিটিকে দিয়েছেন ১০০ কোটি ডলার। কোরিয়ান যুদ্ধের পর তিনি সেখানে বিনা মূল্যে পড়াশোনা করেছিলেন। এছাড়া ৮৭ কোটি ডলার বিভিন্ন মানবাধিকার সংস্থাকে দিয়েছেন। আর আয়ারল্যান্ডের বিভিন্ন প্রকল্পে তিনি ১৯০ কোটি ডলার দান করেছেন। লিমেরিক বিশ্ববিদ্যালয় স্থাপনে তিনি সাহায্য করেছেন।

    ফিনির জীবনের লক্ষ্য পূরণের বিষয়টি প্রশংসা করে বিশ্বের সেরা ধনীদের অন্যতম ওয়ারেন বাফেট বলেছেন, ‘আমার ও বিল গেটসের নায়ক ফিনি। তার সবার নায়ক হওয়া উচিত।’

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669