• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    গোপনে পর্ন ভিডিও দেখেন? নজর রাখছে ফেসবুক-গুগল!

    | ২১ জুলাই ২০১৯ | ১২:২২ অপরাহ্ণ

    গোপনে পর্ন ভিডিও দেখেন? নজর রাখছে ফেসবুক-গুগল!

    পর্নোগ্রাফি অনেকেই দেখেন। কেউ কম-কম, কেউ বেশি-বেশি। আবার কেউ অনেক বেশি। তবে এক বিষয়ে প্রত্যেকের মিল রয়েছে। গোপনে পর্ন ভিডিও দেখা। তবে সাম্প্রতিক এক প্রতিবেদনে এই অভ্যাসেও বাধা আসতে পারে। লুকিয়ে দেখলেও, গোপন থাকে না আপনার পর্ন অভ্যাস!


    মাইক্রোসফ্ট, পেনসিলভেনিয়া ইউনিভার্সিটি এবং কার্নেজি মেলন ইউনিভার্সিটির যৌথ সমীক্ষার প্রতিবেদনে কপালে ভাঁজ পড়বে অনেকেরই। কারণ কমপক্ষে ২২,৪৮৪টি পর্ন ওয়েবসাইটের উপর পরীক্ষার পর প্রতিবেদনে বলা হয়েছে, ৯৩% ওয়েবসাইটই ইউজারের নেট-গতিবিধি ট্র্যাক করা যায়। ওয়েবএক্সরে নামের সফ্টওয়ারের সাহায্যে এই ট্র্যাকিং করা হয়।


    প্রতিবেদনে আরো বলা হয়েছে, পর্ন ওয়েবসাইট ছাড়াও ফেসবুক, গুগলের মতো নামী সাইটও ইউজারের নেট-গতিবিধি ট্র্যাক করে। গুগল যেখানে ৭৪% গতিবিধি ট্র্যাক করে থাকে ফেসবুক সেখানে ১০% ক্ষেত্রে তা করে থাকে।

    বিশেষজ্ঞদের ওই প্রতিবেদন অনুযায়ী, ব্রাউজারের ইনকগনিটো মোড-ও এই ট্র্যাকিংয়ের থেকে সুরক্ষিত নয়। অর্থাৎ ইনকগনিটো মোডে পর্ন দেখে আপনি যদি ভাবেন, কেউ জানছে না। আদতে তা নয়। সেই গতিবিধিও ট্র্যাক করতে পারে গুগল বা ফেসবুক।

    প্রশ্ন আসবেই, এর থেকে ওই ওয়েবসাইটের লাভ কী? আপনার সার্চিং প্রেফারেন্স বা ইন্টারনেট ঘাঁটার প্রবণতার ভিত্তিতেই বিজ্ঞাপন দেয় ফেসবুক, গুগলের মতো সাইট।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4609