• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    আমগাছতলা পরিণত হয়েছে দর্শনীয় স্থান

    গোপালগঞ্জের শতবর্ষী আমগাছ !

    মো: গিয়াস উদ্দিন | ২৬ এপ্রিল ২০১৭ | ৯:৫৫ অপরাহ্ণ

    গোপালগঞ্জের শতবর্ষী আমগাছ !

    “বহুদিন ধরে বহু ক্রোশ দুরে বহু ব্যয় করি বহু দেশ ঘুরে দেখিতে গিয়াছি পর্বত মালা দেখিতে গিয়াছি সিন্দু,দেখা হয় নাই চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দুই পা ফেলিয়া, একটি ধানের শিশের উপর একটি শিশির বিন্দু”
    জ্ঞান পিপাষার জন্য,জ্ঞান অন্বেষার জন্য মানুষের সেকি নিরন্তন প্রচেষ্টা। সৌন্দর্য পিপাষু মানুষেরা একটু খানি শান্তির পরশ পেতে কত কিছুই না করে। ছুটে চলে দ্বিগবিদ্বিগ, পৃথিবীর প্রান্ত থেকে অন্য প্রান্তে। ঘুরে ফিরছে সাগর পাহাড় পর্বতমালা নদীগীরি। বিশ্ব জয়ের নেশায় বুঁদ হয়ে থাকে। প্রাকৃতিক সৌন্দর্যর লীলাভূমি বাংলার দক্ষিন বঙ্গের গোপালগঞ্জ জেলার-
    কাশিয়ানী উপজেলার-হিরণ্যকান্দি গ্রামের -শতবর্ষী আমগাছের সুশীতল ছায়া ও দখিনা বাতাস উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসেন। সেখানে কিছু সময় কাটান। উপভোগ করেন নৈস্বর্গীক দৃশ্য। ছুটির অবকাশে মানুষের পদচারণায় আমগাছতলা কোলাহল মুখর হয়ে ওঠে। এ গাছতলায় পহেলা বৈশাখ ও দুই ঈদে মেলা বসে। শতবর্ষী এ গাছটি জেলার ঐতিহ্য ও দর্শনীয় স্থানে পরিণত হয়েছে।
    হিরণ্যকান্দি গ্রামের কিনু শেখ ১৫০ বছর আগে স্থানীয় কৃষক ও শ্রমিকদের বিশ্রামের জন্য এ আমগাছ রোপণ করেন। তিনি জীবদ্দশায় সন্তানের মতোই আমগাছের পরিচর্যা করেন। ধীরে ধীরে আমগাছটি বেড়ে ওঠে। তিনি মৃত্যুর আগে আমগাছটি কাটতে মানা করে যান। তারপর থেকে আমগাছটি বেড়ে উঠেছে দু-একর জায়গাজুড়ে। দূর থেকে দেখলে মনে হয়, বিশাল আকৃতির বটবৃক্ষ। ছায়া দিচ্ছে। মায়া দিচ্ছে। পরম মমতা দিয়ে বেঁধে রাখছে আপন সুশীতল ছায়ায়। গাছটির বিশাল ডালপালা মাটিতে নেমে এসেছে।আবার উঠে গেছে উপরে। এ যেন বিধাতার অপরুপ সৃষ্টি। তার আপন মহিমায় সৃষ্টি করেছেন গাছটি। এখানে বেড়াতে আসা দর্শনার্থীরা আমগাছের বড় বড় শাখা-প্রশাখায় বসেই সময় কাটান। বনভোজন মৌসুমে ভোজনরসিকরা এখানে বনভোজনের আয়োজন করেন। এভাবেই বিগত এক দশকের মধ্যেই শতবর্ষী আমগাছটির পরিচিতি ছড়িয়ে পড়েছে দেশ ব্যাপি। গোপালগঞ্জ জেলার মধ্যে এ আমগাছতলা পরিণত হয়েছে দর্শনীয় স্থান ও পিকনিক স্পটে। গোপালগঞ্জের জেলার এই ঐতিহ্যবাহী স্থানটি জেলার পরিচিতিকে বহন করছে।আমগাছটি এখন গোপালগঞ্জের ঐতিহ্য।


    Facebook Comments Box


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757