• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘গো-বিজ্ঞান অবদানে’ আরএসএস নেতাকে ডক্টরেট ডিগ্রি

    অনলাইন ডেস্ক | ০৮ মার্চ ২০১৭ | ১২:৫৩ অপরাহ্ণ

    ‘গো-বিজ্ঞান অবদানে’ আরএসএস নেতাকে ডক্টরেট ডিগ্রি

    ভারতের হিন্দু পুণরুত্থানবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং-সেবক সংঘ বা আরএসএসের প্রধান মোহন ভগবতকে সাম্মানিক ডক্টরেট অফ সায়েন্স বা ডি. এসসি সম্মান দিতে যাচ্ছে দেশটির একটি বিশ্ববিদ্যালয়। ভগবতকে গো বিজ্ঞান চর্চায় তার অবদানের জন্যই এই সম্মান জানানো হচ্ছে বলে জানিয়েছে মহারাষ্ট্র প্রাণী ও মৎস বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিকসংবাদ মাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।


    খবরে বলা হয়, আর এস এসের সদর দপ্তর যে নাগপুরে, এই বিশ্ববিদ্যালয়টিও সেখানেই অবস্থিত। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ডিএসসি উপাধি দেওয়া হবে মোহন ভগবতকে।


    সংগঠনগতভাবে আরএসএস গো-রক্ষা কার্যক্রমে নিবিড়ভাবে যুক্ত। প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. এ এস বান্নালিকার বলেন, “তাঁর নামটা ডি এসসি উপাধির জন্য সর্বসম্মতভাবে পাশ করেছে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল…তিনি দেশীয় গো-প্রজাতিগুলিকে সংরক্ষণের জন্য যে অবদান রেখেছেন বা যা কাজ করেন, তার জন্যই এই সম্মান জানাচ্ছি আমরা। ”

    নাগপুরের কাছেই একটি এই বিশ্ববিদ্যালয়ের একটি গোখামার রয়েছে যার সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত রয়েছেন ভগবত। ড. বান্নালিকা জানান, দেশীয় গো প্রজাতির সংরক্ষণ ছাড়াও ঐ খামারে গোমূত্র ও গোবরের উপযোগিতা নিয়ে নানা গবেষণা হয়।
    ভারতে গো-রক্ষার নামে আরএসএস সহ কট্টর হিন্দু গোষ্ঠিগুলোর বাড়াবাড়ি সাম্প্রতিক সময়ে বড় ধরণের উদ্বেগ তৈরি করেছে। গো-রক্ষার নামে মাঝে মধ্যেই বিশেষ করে মুসলিমদের ওপর নির্যাতনের অভিযোগ উঠছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673