বুধবার, অক্টোবর ১৩, ২০২১

গ্রহাণুর সন্ধানে যাচ্ছে লুসি

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ১৩ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

গ্রহাণুর সন্ধানে যাচ্ছে লুসি

গ্রহাণুদের সন্ধানে নতুন মহাকাশ অভিযান শুরু করছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এর অংশ হিসেবে আগামী শনিবার পৃথিবী ছেড়ে মহাকাশের পথে যাত্রা করবে মহাকাশযান ‘লুসি’। গ্রহাণুদের পাশাপাশি সৌরজগতের প্রাথমিক পর্যায়ের তথ্য অনুসন্ধান করবে এটি। খবর এনডিটিভির।

বিজ্ঞানীরা জানান, লুসি নামটি পৃথিবীর একটি তাৎপর্যপূর্ণ মানব জীবাশ্মের নামের সঙ্গে মিলিয়ে রাখা হয়েছে। লুসির ঐতিহাসিক এই উৎক্ষেপণ পর্ব নাসা টিভিতে ওইদিন সম্প্রচার করা হবে। ১২ বছরের জন্য এই মহাকাশযানকে পাঠানো হচ্ছে। সৌরজগতের বিভিন্ন প্রান্তে তথ্য অনুসন্ধান করবে এটি। সূর্যকে কেন্দ্র করে পরিক্রমণ করছে বেশকিছু প্রাচীন গ্রহাণু। মূলত এগুলোর তথ্য সন্ধান করবে লুসি।


মহাকাশযান লুসি বৃহস্পতি গ্রহের পথে পাড়ি জমাবে একটি বিশেষ ধরনের গ্রহাণুর সন্ধানে। গবেষকরা এ ধরনের গ্রহাণুকে ‘টাইম ক্যাপসুল’ বলে থাকেন। দুটি স্রোতে এরা সূর্যকে প্রদক্ষিণ করছে। একটি স্রোত বৃহস্পতির আগে বেল্টের মতো রয়েছে। দ্বিতীয় স্রোতটি তার পেছনে রয়েছে। সৌরজগৎ সৃষ্টির শুরু থেকেই অপরিবর্তিত এসব গ্রহাণু পর্যবেক্ষণের মাধ্যমে সৌরজগৎ সৃষ্টির রহস্যের জট খুলতে চান গবেষকরা। লুসি এই দীর্ঘ পথে মোট আটটি বিশেষ গ্রহাণু পর্যবেক্ষণ করবে।


Posted ১২:৩৩ পিএম | বুধবার, ১৩ অক্টোবর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement