• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ঘুমানোর ভঙ্গিমায় ব্যক্তিত্বের প্রকাশ

    অনলাইন ডেস্ক | ০৪ মে ২০১৭ | ৫:০৭ অপরাহ্ণ

    ঘুমানোর ভঙ্গিমায় ব্যক্তিত্বের প্রকাশ

    প্রতিদিনের জীবনে গবেষণা চালিয়ে মানুষের চরিত্র, ব্যক্তিত্ব বিশ্লেষণের চেষ্টাটা নতুন নয়। বলা হয়ে থাকে একজন মানুষের প্রতিটা অভিব্যক্তিই তাঁর ব্যাপারে কোন না কোন ধারণা দেয়। সাম্প্রতিক এক গবেষণার উপর ভিত্তি করে এবার একদল ব্রিটিশ গবেষক ঘুমানোর ভঙ্গিতে মানুষের ব্যক্তিত্ব খোঁজার চেষ্টা করেছেন। সবচেয়ে বেশী মানুষ ঘুমায় এমন ছয়টি ভঙ্গিমার ব্যাপারে গবেষণা প্রতিবেদনের সারসংক্ষেপ পাঠকদের জন্য ভাবানুবাদে উপস্থাপনের চেষ্টা করা হল।


    ১. মাতৃগর্ভের শিশুর মতো (Fetal Sleeping Position)

    ajkerograbani.com

    এটা সবচেয়ে কমন ভঙ্গী । গবেষণা বলছে সবচেয়ে বেশী ৪১ শতাংশ মানুষ এই ভঙ্গিতে ঘুমায়। আরও সুনির্দিষ্ট করে বললে মেয়েদের মধ্যে এই ভঙ্গির জনপ্রিয়তা বেশী। হাটু গুটিয়ে বুকের দিকে নিয়ে এসে এবং হাত দুটো মুখের কাছে এনে প্রার্থনার ভঙ্গী । এক পাশে কাঁত হয়ে হাঁটু মুড়ে হাতদুটো ভাঁজ করা অবস্থায় যে কুণ্ডলীটা তৈরি হয় সেটাকে গর্ভাবস্থার শিশুর সাথে তুলনা দিলেই ভালো মানায়। এরা বাইরে খুব শক্ত ভাব দেখালেও , মনের দিক দিয়ে খুবই স্পর্শকাতর হয় । এরা সাধারণত লাজুক আর আবেগপ্রবণ হয়ে থাকে। নতুন কারো সাথে মিশতে গেলে এদের মধ্যে শুরুতে কিছুটা লাজুক ভাব থাকলেও পরে খুব দ্রুতই ঠিক হয়ে যায় । যে কোন কিছু নিয়ে অতিরিক্ত ভাবনা আর অহেতুক দুশ্চিন্তা তাঁদের নিত্যদিনের সঙ্গী।

    ২. পাশ ফিরে সোজা হয়ে (Log Sleeping Position)

    হাত-পা সোজা রেখে যে কোন একদিকে কাঁত হয়ে সটান শুয়ে ঘুমানোর ভঙ্গিটা জনপ্রিয়তার দিক থেকে দ্বিতীয়। এরা স্বভাবচরিত্রে ধীরস্থির, জীবনেকোনকিছুতেই যেন কোন তাড়া নেই। মিশুক, সামাজিক মানুষগুলো বিশ্বস্তও বটে। এরা মানুষের সাথে খুব সহজেই মিশতে পারে এবং মানুষের বিশ্বাস অর্জন করতে পারে। কিন্তু এরা খুব সহজেই মানুষের দ্বারা প্রতারিত হয় । তবে দেখতেশুনতে যতোটা সরল মনে হয় তাঁরা মোটেও তা নয়!

    ৩. পাশ ফিরে হাত দুটো সামনে বাড়িয়ে দিয়ে (Yearner Sleeping Position)

    এরা দু’হাত সামনের দিকে ফেলে পাশ ফিরে শোয় । এদের শোয়ার ধরণটা দেখলে মনে হতে পারে অদৃশ্য কোনকিছু বুঝি আঁকড়ে ধরে আছে। এরা বেশ খোলা মনের হয় আবার কোন কোন ক্ষেত্রে সন্দেহপ্রবনও হতে পারে । সাধারণত কোন ব্যাপারে হুট করে সিদ্ধান্ত নিয়ে বসে না। আর একবার যেটা মনঃস্থির করে ফেলে সেটা থেকেও খুব সহজে সরে আসে না।

    ৪. সোজা চিত হয়ে (Soldier Sleeping Position)

    এরা চিত হয়ে হাত দুপাশে ফেলে ঘুমায় । গবেষণার ফল অনুযায়ী হাত দুটো দুপাশে রেখে সোজা চিত হয়ে ঘুমানো মানুষগুলো বেশ দৃঢ় ব্যক্তিত্বের হয়। এরা সাধারণত শান্ত এবং চাপা স্বভাবের হয়ে থাকে । কখনো কোন ঝামেলায় জড়ায়না । এরা সহজে উদ্বিগ্ন হয় না। ঠাণ্ডা মেজাজে রক্ষণশীলতা আর রুচির আভিজাত্য মানুষ হিসেবে তাঁদের একটু ভাবগম্ভীরই করে তোলে। কিন্তু নিজের এবং অন্যের কাজের ব্যাপারে উচু মাপকাঠি ধরে রাখে সবসময় ।

    ৫. উপুর হয়ে (Freefall Sleeping Position)

    মাথা এক পাশে কাঁত করে উপুর হয়ে দু’ দিক থেকে বালিশ আঁকড়ে ধরে ঘুমানোটাকে ভঙ্গি হিসেবে সবচেয়ে কম আরামদায়ক বিবেচনা করা হয়। ব্যক্তিজীবনেও এরা খানিকটা অসুখীই হয় বৈকি! এরা সঙ্গপ্রিয় এবং বেপরোয়া মানুষ । স্নায়বিক চাপে থাকে এবং সমালোচনা সহ্য করে না । এই ধরনের মানুষেরা সবকিছুতেই নিজের কর্তৃত্ব চায় এবং মাঝেমাঝেই তাঁদের মনে হয় যে চারপাশের কোনকিছুই তাঁর নিয়ন্ত্রণে নেই! প্রায় দিনই তাঁদের ঘুম ভাঙে রাজ্যের দুশ্চিন্তা নিয়ে।

    ৬. তারামাছের মতো (Starfish Sleeping Position)

    এরা চিত হয়ে হাত পা চারদিকে ছড়িয়ে ঘুমায় । উপুর হয়ে শোয়া মানুষটাকে স্রেফ উল্টে দিলে যে চিত্রটা দাঁড়াবে সেটাকেই বলা হচ্ছে তারামাছের ভঙ্গী। উদার মনের বন্ধুভাবাপন্ন মানুষগুলো কখনই মনোযোগের কেন্দ্রে থাকতে পছন্দ করে না। শ্রোতা হিসেবে ভালো, প্রয়োজনের সময় পাশে পাওয়া যায়…বুঝতেই পারছেন বন্ধু তালিকায় একজন তারামাছ থেকে থাকলে আপনি নিঃসন্দেহে ভাগ্যবান!

    গবেষকরা আরও জানাচ্ছেন চিত হয়ে আর তারামাছের মতো ঘুমানো মানুষেরা বেশী নাক ডাকে; উপর হয়ে ঘুমালে হজম ভালো হয়। শেষ করা যাক সমীক্ষার ছোট্ট আরেকটি তথ্য দিয়ে, চাদর বা লেপ-কম্বল জাতীয় কিছু গায়ে থাকলে বেশীরভাগ মানুষ একটা হাত কিংবা একটা পা বাইরে বের করে ঘুমান। আর প্রতি দশজনে একজন আপাদমস্তক চাদরমুরি দিয়ে ঘুমোতে পছন্দ করেন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757