• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    চলতি বছরেই বাজারে আসাছে উড়ন্ত মোটরসাইকেল

    অনলাইন ডেস্ক | ২৫ এপ্রিল ২০১৭ | ৫:২৭ অপরাহ্ণ

    চলতি বছরেই বাজারে আসাছে উড়ন্ত মোটরসাইকেল

    স্পাইডারম্যানের ছোড়া জালের মতোই দু’পাশে ছড়ানো দুটো পাখা। মাঝে বসার জায়গা। আর হ্যান্ডেল দু’টি দেখতে খানিকটা ভিডিও গেম খেলার কনসোলের মতো। তাতে রয়েছে নানা ধরনের সুইচ। এই যানের নীচে রয়েছে বেলুনের মতো দু’টি প্যাড। স্পাইডারম্যানের কোনও গাড়ি থাকলে বোধহয় এ রকমই দেখতে হত।


    খানিকটা মোটরবাইকের মতো দেখতে। তবে মাটিতে নয়, এটি উড়তে পারে খোলা আকাশে। আপনার সারা ক্ষণের ব্যক্তিগত সঙ্গী। কোনও গল্পকথা নয়, এমন যান তৈরি করেছে আমেরিকার সিলিকন ভ্যালির একটি স্টাস্টআপ সংস্থা ‘কিটি হক’। ‘ফ্লায়ার’ নামে ওই যানের প্রোটোটাইপ সম্প্রতি আকাশে ডানা মেলল।

    ajkerograbani.com

    সংস্থাটি জানিয়েছে, চলতি বছরের শেষেই এটি কিনতে পারবেন আমেরিকার মানুষজন। আপাতত অবশ্য ‘কিটি হক’-এর কাছে ১০০ ডলার জমা দিয়ে তিন বছরের জন্য সদস্যপদ নিতে পারেন তাঁরা। তার পর শুধু এর মালিকানা হাতে পাওয়ার অপেক্ষা। কানাঘুষো শোনা যাচ্ছে, গোটা প্রকল্পের পিছনে গুগ্‌লের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজের নাকি হাত রয়েছে।

    কেমন সেই যান?

    আটখানা মোটরে চলবে এই ‘ফ্লাইং মেশিন’। এবং তা হেলিকপ্টারের মতোই সরাসরি পানিতে নামতে পারে। আর ভেসে ও থাকতে পারে পানিতে। ১০০ কিলোগ্রাম ওজনের ওই যান প্রতি ঘণ্টায় ২৫ মাইল বেগে মাটি থেকে ১৫ ফুট উচ্চতায় উড়তে পারে। ‘ফ্লায়ার’-এ চড়ে মার্কিন মুলুকের আকাশে উড়তে অবশ্য কোনও লাইসেন্স লাগবে না। বরং সংস্থার দাবি, মাত্র দু’ঘণ্টার চেষ্টাতেই এটি চালানোয় হাত পাকাতে পারবেন যে কেউ।

    ‘কিটি হক’-এর প্রেসিডেন্ট সেবাস্তিয়ান থ্রান-এর আগে গুগ্‌লে ভাইস প্রেসি়ডেন্ট পদে কাজের অভিজ্ঞতা রয়েছে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্সের অধ্যাপক সেবাস্তিয়ান জানিয়েছেন, প্রোটোটাইপের থেকে বেশ আলাদা ডিজাইনের হবে ‘ফ্লায়ার’। তবে এখনও পর্যন্ত এর জন্য খরচ পড়বে তা জানাননি তিনি।

    ‘ফ্লায়ার’ চড়ালে মনে হবে যেন উড়ন্ত কোনও মোটরসাইকেলে বসে রয়েছেন। এ যেন স্বপ্নের মতোই উড়ন্ত!

    দেখুন ফ্লায়ারের আকাশে ওড়ার ভিডিও

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757