বুধবার, ডিসেম্বর ১, ২০২১

চারশ বছর পর প্রজাতন্ত্র হলো বার্বাডোজ

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০১ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

চারশ বছর পর প্রজাতন্ত্র হলো বার্বাডোজ

ব্রিটেনের রানী এলিজাবেথের সম্মানসূচক ‘হেড অব স্টেট’ উপাধি বাতিল করার পর প্রথম প্রেসিডেন্টসহ প্রজাতন্ত্রে রূপ নিল বার্বাডোজ। এর মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার চারশ বছর পর প্রজাতান্ত্রিক হলো ক্যারিবীয় দ্বীপ দেশটি। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সের।

স্থানীয় সময় মধ্যরাতে রাজধানী ব্রিজটাউনের চেম্বারলিন ব্রিজে সমবেত হাজার হাজার মানুষ উল্লাসের মধ্য দিয়ে নতুন রিপাবলিক বার্বাডোজকে বরণ করে নেয়। জনাকীর্ণ হিরোস স্কয়ারে ২১ বার তোপধ্বনি এবং জাতীয় সংগীত পরিবেশন করা হয়। একসময়কার ব্রিটিশ উপনিবেশটির অবশিষ্ট শেষ ঔপনিবেশিক বন্ধনটুকু ছিন্ন করে নতুন পথচলা শুরু করল দেশটি। প্রায় ৪০০ বছর আগে দ্বীপটিতে ইংরেজদের প্রথম জাহাজ যাওয়ার পর থেকে ব্রিটিশ সাম্রাজ্যের সঙ্গে তাদের যে সম্পর্কের সূচনা হয়েছিল, তার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটল। ব্রিটিশ রানীর রাজকীয় পদবি বাতিল করে নতুন বার্বাডোজের ঘোষণা দেওয়ার সময় ব্রিটিশ সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী প্রিন্স চার্লস সেখানে নিস্তব্ধভাবে দাঁড়িয়ে ছিলেন।


উপনিবেশিকতার অবসানে নাচ, গান এবং বক্তব্যের পর বার্বাডোজের প্রথম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন সান্দ্রা ম্যাসন। গত মাসে দেশটির পার্লামেন্টের যৌথ অধিবেশনে নির্বাচিত হন তিনি। বার্বাডোজের প্রজাতন্ত্রের ধারাকে সমুন্নত রাখার আহ্বান জানিয়ে ম্যাসন বলেন, আমাদের দেশের ভবিষ্যৎ আমাদেরই গঠন করতে হবে। আমরা বার্বাডোজের জনগণই আমাদের জাতির রক্ষক। কমলা বিক্রেতা নাইজেল মায়েরস বলেন, আমি খুশি। এখন আমরা নিজেরাই, ইংল্যান্ডের কোনো রাজা কিংবা রানী নেই। এই প্রজাতন্ত্রের একটি নতুন দিগন্তের সূচনা জানিয়ে প্রিন্স চার্লস বলেন, তার মা বার্বাডোজ জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।


Posted ৩:৫৫ অপরাহ্ণ | বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১