• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    চার সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে : সাঈদ খোকন

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ০৩ জুলাই ২০১৭ | ৯:২৩ অপরাহ্ণ

    চার সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে : সাঈদ খোকন

    আগামী চার থেকে ছয় সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে বলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় মন্ত্রী মোহাম্মদ নাসিমের উপস্থিতিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন সংবাদ সম্মেলনে দাবি করেছেন।


    অপরদিকে স্বাস্থ্যমন্ত্রী মেয়রকে মশক নিধনে সিটি কর্পোরেশনে জনবল বাড়ানোর আহবান জানিয়েছেন।

    ajkerograbani.com

    আজ সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, যে দেশ জঙ্গি দমন করতে পারে, সে দেশ মশা নিধন করতে পারবে না, তা হতে পারে না।

    ‘চিকুনগুনিয়া প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গৃহীত পদক্ষেপ’ শীর্ষক এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

    সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সিডিসি) প্রফেসর ডা. সানিয়া তাহমিনা।
    তিনি জানান, সারাদেশে চিকুনগুনিয়া পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য জন্য পাবলিক হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার (চিকুনগুনিয়া নিয়ন্ত্রণকক্ষ) প্রতিষ্ঠা করা হয়েছে। সপ্তাহের সাত দিন ২৪ ঘণ্টা কাজ করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে এবং জনসাধারণের যেকোনো প্রশ্নের উত্তর দিতে সার্বক্ষণিক হটলাইন চালু করা হয়েছে। এ সম্পর্কিত তথ্য জানতে ও জানাতে ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

    মেয়র সাঈদ খোকন বলেন, চিকুনগুনিয়া প্রতিরোধে কার্যক্রম চলছে। জনসচেতনতাই পারে এই রোগ প্রতিরোধে। ইতোমধ্যে এ রোগে আক্রান্তের সংখ্যা কমে এসেছে। চিকুনগুনিয়া রোগ নিয়ে হতাশা বা আতঙ্কিত হওয়ার কিছুই নেই।

    তিনি উপস্থিত সাংবাদিকদের সিটি কর্পোরেশনের জনবল বিষয়ক সীমাবদ্ধতার কথা জানান।

    স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বলেন, জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে একাধিক সচেতসতামূলক কার্যক্রম গ্রহণ করা হবে। পাশাপাশি তিনি নগরীর সবাইকে নিজ নিজ জায়গা থেকে চারপাশ পরিস্কার রাখতে অনুরোধ জানান।

    তিনি বলেন, লেকের পানিতে বড় জলাশয়ের পানিতে এডিস মশা জন্মায় না। বসতবাড়ির আশেপাশে এডিস মশার প্রজনন ক্ষেত্র বিনষ্ট করার আহবান জানান তিনি।

    সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের বিভিন্ন মেডি্যিাল কলেজ হাসপাতাল এবং জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালের পাঁচ শতাধিক ডাক্তার, নার্স, সাকমোদের চিকুনগুনিয়া গাইড লাইনের উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধ এবং এডিস মশা নিয়ন্ত্রণে নির্দেশনা প্রদান করা হয়েছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৫টি ওয়ার্ডে ডাক্তার, নার্স ওয়ার্ড কাউন্সিলর, ইমাম, স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গকে নিয়ে অবহিতকরণ ও সচেতনতামূলক সভা পরিচালনা করা হয়েছে।

    সভায় স্বাস্থ্য মন্ত্রনালয়ের সচিব (স্বাস্থ্য সেবা) সিরাজুল হক খান, অতিরিক্ত সচিব রুখসানা কাদের, হাবিবুর রহমানসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757