রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

চাল চুরিতে আ.লীগের তৃণমূল

  |   সোমবার, ১৩ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

চাল চুরিতে আ.লীগের তৃণমূল

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে টানা ১৭ দিন ধরে প্রায় সবকিছু বন্ধ থাকায় সমস্যায় পড়েছে দিন এনে দিন খাওয়াসহ দরিদ্র মানুষ। তাদের জন্য যেসব খাদ্যদ্রব্য দেওয়া হচ্ছে তা চুরি করে খোলা বাজারে বিক্রি করে দিচ্ছে রাজনৈতিক নেতাকর্মীরা। দরিদ্রদের পাতে যেন ভাত জোটে সে জন্য সরকার ১০ টাকা কেজি দরে চাল দিচ্ছে, ভিজিএফ কার্ডে খাবার দিচ্ছে, ওএমএসের মাধ্যমে আটা দিচ্ছে। এসবের কিছু অংশ দরিদ্রদের হাতে গেলেও বড় অংশ চলে যাচ্ছে রাজনৈতিক নেতাদের হাত ধরে কালোবাজারে। চারদিকে চাল ও অন্যান্য সামগ্রী চুরির মচ্ছব শুরু হয়েছে।
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘১০ টাকা কেজি দরের কিছু চাল কালোবাজারে বিক্রি হচ্ছে। এটা অস্বীকার করার কোনো উপায় নেই। এক পরিবারের একজনকে এই সুবিধা দেওয়ার কথা থাকলেও নানা ফাঁকফোকর গলিয়ে এক পরিবারের একাধিক ব্যক্তি এই সুবিধা নিচ্ছেন। তাদের হাত ধরেও কিছু চাল কালোবাজারে বিক্রি হচ্ছে। যেভাবেই হোক যারা চাল চুরির ঘটনার সঙ্গে জড়িত তাদের কঠোর শাস্তি পেতে হবে। প্রতিটি ঘটনা তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’
করোনাভাইরাসের কারণে সারা দেশে সাধারণ ছুটির কারণে কার্যত অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ হয়ে গেছে। বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ থেকে শুরু করে নিমড়বমধ্যবিত্ত শ্রেণি। এক দিন শ্রম বিক্রি না করলে যাদের চুলোয় আগুন জ্বলে না এমন মানুষ ছাড়াও অনেক মধ্যবিত্ত বেকায়দায় পড়েছে। ইতিমধ্যে মানুষের উপার্জনে ও খাদ্য নিরাপত্তায় প্রভাব ফেলেছে ভাইরাসটি। বেসরকারি উনড়বয়ন সংস্থ ব্র্যাকের এক জরিপের তথ্য অনুসারে, নিমড়ব আয়ের মানুষ জীবিকায় করোনাভাইরাস প্রতিরোধের পদক্ষেপের মারাত্মক প্রভাব পড়েছে। করোনাভাইরাসের কারণে দারিদ্র্যরেখার নিমড়বসীমার নিচে নেমে গেছে ৮৯ শতাংশ মানুষ। আর ১৪ শতাংশ মানুষের ঘরে কোনো খাবারই নেই।
দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল বলেন, ‘সরকারি বরাদ্দের প্রতি কেজি চাল বা নগদ টাকার পুঙ্খনাপুঙ্খ হিসাব রাখা হয়। যেসব জায়গায় অনিয়ম হচ্ছে প্রতিটিরই তদন্ত হবে এবং শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’
করোনাভাইরাসের কারণে যারা বিপনড়ব হয়ে পড়েছে, তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে সমাজের অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান। উদ্যোগ নিয়েছে সরকারও। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই প্রতিদিনই গরিবের ত্রাণ চুরির ঘটনা ঘটছে। আগে যা-ই হোক না কেন, করোনাভাইরাসের এই মহামারীতে যেন চাল চুরি বা কারসাজি না হয়, এ বিষয়ে প্রশাসনকে সজাগ থাকা উচিত। রাজনৈতিকভাবেও তাদের সুরক্ষা না দেওয়ার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এ বিষয়ে জানতে চাইলে জামালপুরের জেলা প্রশাসক এনামুল হক বলেন, জনসংখ্যা ও মানুষের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে চাল বরাদ্দ দেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে জনপ্রতি ৫-১০ কেজির বেশি দেওয়া হচ্ছে না। এখন যেসব কারসাজির খবর বের হচ্ছে এ বিষয়ে করণীয় জানতে চাইলে তিনি বলেন, এ ক্ষেত্রে তাৎক্ষণিক আইন প্রয়োগ করতে হবে। ছাড় দেওয়া যাবে না। মাঠপর্যায়ে এ বিষয়ে কঠোর নির্দেশনা রয়েছে।
আরেক প্রশেড়বর জবাবে তিনি বলেন, মনিটরিং তো জোরদার করতেই হবে। এ ক্ষেত্রে প্রশাসন ও গোয়েন্দা সংস্থার বাইরে মিডিয়া ও স্থানীয় জনগণ স্বতঃস্ফূর্তভাবে কাজ করছে। কেউ কারসাজি করলে কোনো না কোনোভাবে আমরা খরব পেয়ে যাব এবং খবর পেলেই শক্ত ব্যবস্থা নেওয়া হবে।
সাবেক মন্ত্রিপরিষদ সচিব ড. সাদত হোসাইন বলেন, পৃথিবীতে কিছু মানুষ আছে, যাদের বিবেক কখনো কাজ করে না। যা-ই কিছু হোক না কেন, নিজেরা কীভাবে লাভবান হতে পারবে, টাকার পাহাড় বানাতে পারবে এই ধান্ধায় থাকে। এ জন্য স্থানীয় প্রশাসনকে শক্ত হতে হবে। তাদের আইনের আওতায় আনা সহজ। কারণ এদের গ্রেপ্তার করতে কেন্দ্রের পারমিশন লাগে না। হাতেনাতে গ্রেপ্তার করে চালান দিতে হবে, কোনো সুযোগ দেওয়া যাবে না।
তিনি বলেন, সারা দেশে ৪ হাজার ৩০০-এর মতো চেয়ারম্যান ও ২০ হাজারের মতো কমিশনার আছেন। তাদের মধ্যে অসৎ লোকের সংখ্যা খুবই কম। প্রশাসন আন্তরিক হলে চালের কারসাজি কমানো সম্ভব। তবে তারা যেহেতু জনপ্রতিনিধি এ জন্য তাদের বিষয়ে একটি রাজনৈতিক সিদ্ধান্তের প্রয়োজন রয়েছে। এ ছাড়া মিডিয়াকেও একটি রোল প্লে করতে হবে। লেখালেখি হলে একটা চাপ সৃষ্টি হয়, তাদের বিচার করতে বাধ্য হয়। টাকাপয়সা খরচ করে ফাঁকফোকর দিয়ে বের হয়ে আসতে পারে না।
সম্প্রতি চাল চুরির দায়ে ডিলার ও ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতাদের জেল জরিমানা হয়েছে। অনেকে গ্রেপ্তার হয়েছেন, আবার অনেকেই রয়েছেন পলাতক। ত্রাণের ৩০০ কেজি চাল বিক্রির দায়ে মিস্টার মিয়া নামে এক ব্যবসায়ীর ডিলারশিপ বাতিল করা হয়েছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে নরসিংদীর রায়পুরায়। ওই ব্যবসায়ীকে দেড় লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম এ দণ্ড দেন। ব্যবসায়ী মিস্টার মিয়া উপজেলার মরজাল বাজারে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি চালের অনুমোদিত ডিলার ছিলেন।
নাটোরের সিংড়ায় চালসহ আওয়ামী লীগ নেতা ও এক চাল ব্যবসায়ীকে আটক করে উপজেলা প্রশাসন। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়। বুধবার এ ঘটনা ঘটে। গ্রেপ্তাররা হচ্ছেন সুকাশ ইউনিয়ন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আউয়াল হোসেন স্বপন (৩৮) ও চাল ব্যবসায়ী শানারপাড়া গ্রামের রহমত আলী (৬২)। চাল বিক্রির খবর পেয়ে অভিযান চালিয়ে ১ হাজার ৪৪০ কেজি সরকারি চাল উদ্ধার করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু। পরে জিজ্ঞাসাবাদে জানা যায়, চালের ডিলার আওয়ামী লীগ নেতা স্বপনের কাছ থেকে চাল কেনেন ব্যবসায়ী রহমত আলী। একই দিন সিরাজগঞ্জের রায়গঞ্জের ব্রহ্মগাছায় ৬৫ বস্তা চাল জব্দ করে পুলিশ। এ সময় ডিলারের ছেলেসহ তিনজনকে আটক করা হয়।
রায়গঞ্জ থানার ওসি মো. শহিদুল ইসলাম জানান, চাল চুরির অভিযোগে তাদের আটক করা হয়। আটকরা হচ্ছেন ওই ইউনিয়নের ডিলার মোজাফ্ফর হোসেন এবং তার সহযোগী হাচিল গ্রামের শফিকুল ইসলাম ও তার সহোদর শহিদুল ইসলাম। ৭ এপ্রিল মঙ্গলবার যশোরে ৮০ বস্তা চাল উদ্ধার করে ডিবি পুলিশ। শহরতলির শানতলায় একটি গুদামে এই অভিযান পরিচালনা করা হয়। ঘটনাস্থল থেকে সরকারি চাল চুরির অভিযোগে রাকিব হাসান শাওন ও হাসিবুল হাসান নামে দুই যুবককে আটক করা হয়। একই দিনে নাটোরের সিংড়া উপজেলায় ১৩ বস্তা চালসহ ওয়ার্ড আওয়ামী লীগ নেতা শাহিন শাহ, একজন ইউপিসহ তিনজনকে আটক করে উপজেলা প্রশাসন। তাদের বিরুদ্ধে সিংড়া থানায় মামলা হয়েছে। ওই দিন জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুরে অভিযান চালিয়ে সাত বস্তা চাল জব্দ করে র‌্যাব। চাল চুরির অভিযোগে আটক করা হয় গোপীনাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ সাইদুর ও তার শ্যালক আনোয়ার হোসেনকে। ভুয়া মাস্টাররোল তৈরি করে ১০০ বস্তা চাল আত্মসাতের অভিযোগে এক ব্যক্তিকে ৭ এপ্রিল জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। ঘটনাটি ঘটে গাবতলী উপজেলার মহিষাবানে। দণ্ডপ্রাপ্ত মো. ওয়াজের হোসেন মহিষাবান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ডিলার । একইভাবে বগুড়ার সারিয়াকান্দিতে ভুয়া মাস্টাররোল তৈরি করে ২৮৮ বস্তা চাল চুরির ঘটনা ঘটে। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া। এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালতে উপজেলার কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজিউল হক গাজীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। ৬ এপ্রিল সোমবার ঝালকাঠি সদর উপজেলার বাসন্ডা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. মনিরুজ্জামান মনিরের বাড়ি থেকে ৫০ বস্তা চাল উদ্ধার করা হয়। ঘটনার পর থেকে মনির পলাতক রয়েছেন। ৪ এপ্রিল শনিবার যশোরের মনিরামপুর উপজেলায় সরকারি গুদাম থেকে চুরি হওয়া ৫৫৫ বস্তা চাল উদ্ধার করে উপজেলা প্রশাসন। পৌর এলাকার বিজয়রামপুরের ভাই ভাই রাইস মিলের গুদাম থেকে এই চাল উদ্ধার করা হয়।
এ বিষয়ে মনিরামপুর থানার উপপরিদর্শক তপন কুমার সিংহ সাংবাদিকদের জানান, সরকারি খাদ্যগুদাম থেকে ট্রাকে করে চাল পাচারের খবর পেয়ে তা উদ্ধার করা হয়। সরকারি চাল মজুদ করায় চালকলের পরিচালক আব্দুল্লাহ আল মামুনকে আটক ও চাল পরিবহনে ব্যবহৃত ট্রাকটি জব্দ করা হয়। ৩ এপ্রিল শুক্রবার বাগেরহাটের শরণখোলা উপজেলার তাফালবাড়ি বাজারের একটি দোকানে অভিযান চালিয়ে ১৮ বস্তা সরকারি চাল উদ্ধার করে পুলিশ।
শরণখোলা থানার ওসি আব্দুল্লাহ আবু সাইদ জানান, এ ঘটনায় একটি মামলা করা হয়েছে। এতে জড়িত ডিলার তারিকুল ইসলাম তারেককে গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান তিনি। একইদিনে বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নে ভিজিএফ চাল চুরির অভিযোগে চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুকে আটক করে পুলিশ। চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুর এলাকায় বরাদ্দ ৪৪ টন চালের মধ্যে সাড়ে ২৭ টন চাল বিতরণের কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান। একইভাবে বগুড়ার শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়ন পরিষদে ১৩ বস্তা চাল চুরির অভিযোগ উঠেছে ইউপি চেয়ারম্যান এস এম রূপমের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদ করায় ইউপি মহিলা সদস্য শাহানা বেগমকে মারধর করেছে চেয়ারম্যানের স্বজনরা। ২ এপ্রিল বৃহস্পতিবার নওগাঁর রাণীনগরে এক আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে ৩৩৮ বস্তা চাল উদ্ধার করা হয়। কালিগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের ওই নেতার নাম আয়াত আলী। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুনের নেতৃত্বে থানা পুলিশের সহায়তায় ওই চাল উদ্ধার করা হয়। একইদিনে ময়মনসিংহের ত্রিশালে উদ্ধার করা হয় ১৬ বস্তা চাল। উপজেলা প্রশাসন ডিলার আবু খালেকের বাড়িতে অভিযান চালিয়ে এই চাল উদ্ধার করে।

Facebook Comments Box


Posted ৮:২৪ পূর্বাহ্ণ | সোমবার, ১৩ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১