বুধবার ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

চা পানে ভয়ঙ্কর যত বিপদ

ডেস্ক   |   রবিবার, ১৯ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

চা পানে ভয়ঙ্কর যত বিপদ

সকালে ঘুম থেকে উঠে, বিকেলের আড্ডায়, শীতের দিনে মুচমুচে ভাজা পকোড়ার সঙ্গে বা গলা ব্যথায় আরাম পেতে চা যেন সব সমস্যার সমাধান করে দিতে পারে। দুধ, চিনি দেয়া ঘন চা হোক বা আদা দেয়া সুগন্ধী পাতা চা, চায়ের নেশায় মজে সবাই। তবে চায়ের কি সবটাই ভালো? অতিরিক্ত চায়ের নেশা কিন্তু ডেকে আনতে পারে ভয়াবহ বিভিন্ন সমস্যাও। জেনে নিন এমনই কিছু।
অনিদ্রা বা ঘুমের সমস্যা- অতিরিক্ত চা খেলে এর মধ্যে থাকা ক্যাফেইনের প্রভাবে ঘুমের ব্যাঘাত ঘটায়।
কোষ্ঠকাঠিন্য- চায়ের মধ্যে থাকা রাসায়নিক থিওফাইলিন পরিপাকের সময় শরীর ডিহাইড্রেট করে দেয়। ফলে বেশি চা খেলে কোষ্ঠকাঠিন্যে ভোগার সমস্যা দেখা যায়।
উৎকণ্ঠা- উদ্দীপক পদার্থের মধ্যে ক্যাফেইন অন্যতম। একদিকে যেমন উদ্দীপনা বাড়াতে সাহায্য করে, তেমনই অন্য দিকে বেশি চা খেলে তা উৎকণ্ঠা, অস্থিরতা বাড়াতে পারে।
অবাঞ্ছিত গর্ভপাত- বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রেগন্যান্ট মহিলাদের চা সম্পূর্ণ এড়িয়ে চলা উচিত। এর মধ্যে থাকা ক্যাফেইন গর্ভস্থ ভ্রুণের ক্ষতি করে। অবাঞ্ছিত গর্ভপাতের ঝুঁকি তৈরি করে।
প্রস্টেট ক্যানসার- গবেষকরা জানিয়েছেন, যে পুরুষদের বেশি চা খাওয়ার নেশা রয়েছে তাদের প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।
কার্ডিও ভাসকুলার সিস্টেম- চায়ের মধ্যে থাকা ক্যাফেইন আমাদের কার্ডিও ভাসকুলার সিস্টেমের জন্য ক্ষতিকারক। তাই হার্টের সমস্যা থাকলে অতিরিক্ত চা খাওয়া এড়িয়ে চলুন।

Facebook Comments Box


Posted ৯:৫৬ পূর্বাহ্ণ | রবিবার, ১৯ জানুয়ারি ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১