• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আনতে গাপ্পি মাছ প্রকল্প

    | ০৮ আগস্ট ২০১৭ | ১১:৪৫ পূর্বাহ্ণ

    চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আনতে গাপ্পি মাছ প্রকল্প

    মশাবাহিত চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পয়োনিষ্কাশন ড্রেনে গাপ্পি মাছ ছাড়া হচ্ছে। প্রাকৃতিক উপায়ে মশক নিধনের অংশ হিসেবে ৪৫০ কিলোমিটার ড্রেনে এ মাছের পোনা ছাড়া হবে। এ জন্য প্রয়োজন হবে ১৫ লাখ পোনা। একটি গাপ্পি মাছ দিনে ৫০টি মশার লার্ভা খেতে সক্ষম। ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এসব তথ্য জানিয়েছেন।


    গতকাল সোমবার রাজধানীর স্টামফোর্ড ইউনিভার্সিটির সিদ্ধেশ্বরী ক্যাম্পাস মিলনায়তনে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় খোকন এ তথ্য দেন। চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধে সচেতনতা বাড়াতে এ সেমিনারের আয়োজন করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাবিরুল বাশার এবং জাতীয় রোগতত্ত্ব নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা তৌহিদ উদ্দিন আহম্মেদ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

    ajkerograbani.com

    চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে এলেও বসে থাকার কোনো সুযোগ নেই—উল্লেখ করে মেয়র বলেন, গাপ্পি মাছ প্রকল্পের কার্মসূচি অব্যাহত থাকবে। তিনি বলেন, চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধ করতে হলে গণসচেতনতা এবং সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। চিকুনগুনিয়ায় আক্রান্ত মানুষকে বাসায় গিয়ে সেবা দেওয়া হয়েছে।
    সমপ্রতি এক হাজার ৫৭৭ জন রোগীকে ফিজিওথেরাপি সেবা দেওয়া হয়েছে।

    মেয়র সাঈদ খোকন বলেন, সরকারিভাবে এপ্রিল থেকে জুন পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৫১৬ জন। চিকিত্সক ও স্বাস্থ্যসেবাকর্মী এবং সিটি করপোরেশনের কর্মীরা চিকুনগুনিয়া প্রতিরোধে সমপ্রতি সামাজিক সচেতনতামূলক ক্যাম্পেইনও শুরু করেছেন। রেডিও, টেলিভিশন, পত্রিকাসহ ফেসবুকে এ ব্যাপারে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

    স্টামফোর্ট ইউনিভার্সিটির বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. এম ফিরোজ আহমেদ সেমিনারে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতাজ হাশেমী, স্টামফোর্ড ইউনিভার্সিটির নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আলী নকী, অধ্যাপক ড. গুলশান আরা লতিফা ও অধ্যাপক ড. কে মউদুদ ইলাহী। অনুষ্ঠান শেষে মেয়র সাঈদ খোকন ইউনিভার্সিটির জলাশয়ে গাপ্পি মাছের পোনা অবমুক্ত করেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755