• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    চিরতরে ডায়াবেটিসকে বিদায়

    অনলাইন ডেস্ক | ১৮ এপ্রিল ২০১৭ | ৭:২৩ অপরাহ্ণ

    চিরতরে ডায়াবেটিসকে বিদায়

    ডায়াবেটিস (শর্করা) নিয়ন্ত্রণে না থাকলে ডায়াবেটিক রোগী বিভিন্ন ধরনের জটিলতা যেমন-মস্তিষ্কে রক্তক্ষরণ , হৃদরোগ, উচ্চ রক্তচাপ, স্নায়ুরোগ, কিডনি সমস্যা ও চোখের সমস্যায় ভুগে থাকেন। ইনসুলিন শরীরে রক্ত থেকে কোষের মধ্যে শর্করা প্রবেশ করা নিয়ন্ত্রণ করে। শরীর ইনসুলিন উৎপাদন বন্ধ বা অথবা উৎপন্ন ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হলে ডায়াবেটিস দেখা দেয়। এর কোনো নিরাময় নেই, রক্তের শর্করা নিয়ন্ত্রণ করাই এর একমাত্র চিকিৎসা।


    ডায়াবেটিস রোগীদের মৃত্যুর আগ পর্যন্ত নিয়ন্ত্রিত জীবনযাপন করতে হয়। তবে শিগগিরই চিরতরে ডায়াবেটিসকে বিদায় জানানো যাবে বলে আশার বাণী শুনিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা দীর্ঘদিন গবেষণা চালিয়ে যাচ্ছেন ডায়াবেটিস নিরাময়ের জন্য। এবার ডায়াবেটিস নিরাময়ের একেবারে দ্বারপ্রান্তে চলে এসেছেন তারা।


    সম্প্রতি মার্কিন চিকিৎসা বিষয়ক সাময়িকী নেচার মেডিসিন অ্যান্ড নেচার বায়োটেকনোলজিতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের হাসপাতাল ও হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা মানবদেহে যে কোষটি ইনসুলিন উৎপাদন করে, সেটি ইঁদুরের দেহে প্রতিস্থাপন করেছিলেন। ছয় মাস পর্যবেক্ষণের পর দেখা গেছে, ইঁদুরের দেহেও ওই কোষ থেকে ইনসুলিন উৎপাদিত হচ্ছে। শুধু তাই নয়, এটি দেহের জন্য যতটুকু প্রয়োজন ঠিক ততটুকু ইনসুলিনই উৎপাদন করছে।

    হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডৌগ মেলটন এই গবেষক দলের নেতৃত্ব দিয়েছেন । তার ছেলে স্যামের জন্মের পর ডায়াবেটিস ধরা পড়লে তখন থেকেই এই রোগ নিরাময়ের ওষুধ আবিষ্কারে গবেষণা চালিয়ে যাচ্ছেন তিনি।

    জুভেনিল ডায়াবেটিস রিসার্চ ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট জুলিয়া গ্রিনস্টেইন বলেন, ডায়াবেটিসের কারণে দীর্ঘ মেয়াদে যে ইনসুলিন নেওয়া হয় এবং বছর বা মাসব্যাপী প্রতিদিন খাদ্য রুটিন নিয়ন্ত্রণের যে চেষ্টা চালানো হয় তা বন্ধ করাই এ গবেষণার উদ্দেশ্য

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669