রবিবার, জুন ১৩, ২০২১

চীনে বাদুড় থেকে ২৪টি নতুন করোনাভাইরাসের জিন শনাক্ত

  |   রবিবার, ১৩ জুন ২০২১ | প্রিন্ট  

চীনে বাদুড় থেকে ২৪টি নতুন করোনাভাইরাসের জিন শনাক্ত

বাদুড়ের দেহে বেশ কয়েকটি নতুন গোত্রের করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন চীনের গবেষকরা। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাদুড়ের দেহ থেকে এই ভাইরাস খুঁজে পেয়েছেন তারা। তাদের মধ্যে বেশ কিছু মানবদেহে সংক্রমণ ঘটায়।
সম্প্রতি জার্নাল সেল বৈজ্ঞানিক সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বিজ্ঞানীরা বলেন, ‘বাদুড়ের ভিন্ন ভিন্ন প্রজাতি থেকে আমরা মোট ২৪টি নতুন করোনাভাইরাসের জিন শনাক্ত করেছি। এরমধ্যে, চারটি ছিল সার্স কোভ-২ এর মতো করোনাভাইরাস।’
শ্যানডং বিশ্ববিদ্যালয়ের চীনা গবেষকরা জানিয়েছেন, বেশ কিছু প্রজাতির বাদুড়ের দেহ থেকে ২৪ ধরনের নভেল করোনাভাইরাস সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে ৪টি আবার সার্স কোভ-২ জাতীয় করোনাভাইরাস।
গবেষকরা আরো জানিয়েছেন, ২০১৯-এর মে থেকে ২০২০-র নভেম্বরের মধ্যে ছোট ছোট বাদুড় এবং জঙ্গলের বাদুড়ের মল, মূত্র এমনকি লালারসের পরীক্ষা করেছেন। সেখান থেকে যে সব করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন, তার মধ্যে একটি জিনগত ভাবে সার্স কোভ-২ এর সমগোত্রীয়, যা বর্তমানে মহামারির সৃষ্টি করেছে।
ধারণা করা হয় বাদুড় থেকে অন্য কোনো বন্যপ্রাণী প্রথমে এটিতে আক্রান্ত হয়, তারপর সেটি মানুষের মধ্যে ছড়ায়। অর্থাৎ, মানবদেহে ভাইরাস ছড়াতে একটি মধ্যবর্তী প্রাণীদেহ অভিযোজন কেন্দ্রের ভূমিকা রাখে। ইতোপূর্বে, ২০০২-২০০৪ সালে দেখা দেয়া সার্স কোভ-১ ভাইরাস সিভেট ক্যাট নামক একটি প্রাণী থেকে ছড়িয়েছিল বলে শনাক্ত করেছেন বিজ্ঞানীরা।
সূত্র: সিএনএন


Posted ১০:৫৪ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১