• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    চীন থেকে আনা হবে ‘আরও ৬ জাহাজ’

    | ২৩ মার্চ ২০১৯ | ১১:০৩ পূর্বাহ্ণ

    চীন থেকে আনা হবে ‘আরও ৬ জাহাজ’

    চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) থেকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) জন্য আরো ছয়টি জাহাজ আনা হবে বলে নৌ পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে।


    মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ লক্ষ্যে চীন সফররত নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী শুক্রবার বেইজিংয়ে সিএমসি অফিস পরিদর্শন করেন।


    প্রতিমন্ত্রীকে স্বাগত জানান সিএমসির ভাইস প্রেসিডেন্ট ক্যাঙ্গ হুবাইও। পরে সিএমসির ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

    বৈঠকে ঢাকার চারপাশের সার্কুলার নৌপথ, সার্কুলার সড়ক নির্মাণের পাশাপাশি মেরিন একাডেমিতে বিশ্বমানের নাবিক গড়ে তুলতে চীনের সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

    এছাড়া চীন থেকে বিএসসির জন্য আরও ৬টি জাহাজ সংগ্রহের বিষয়েও আলোচনা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

    এ সময় বিএসসির ব্যবস্থাপনা পরিচালক এবং চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম উপস্থিত ছিলেন।

    বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএসসিকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে প্রথম ধাপে এক হাজার ৫৩৭ কোটি টাকা ব্যয়ে চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহের প্রকল্প গ্রহণ করা হয়। এর মধ্যে চীন আর্থিক সহায়তা দিয়েছে এক হাজার কোটি টাকা, বাকি টাকা বাংলাদেশ সরকারের।

    এ পর্যন্ত পাঁচটি জাহাজ বিএসসি’র বহরে যুক্ত হয়েছে। ওই চালানের বাকি জাহাজ ‘এম টি বাংলার অগ্রগতি’-এর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে প্রতিমন্ত্রী বৃহস্পতিবার রাতে চীন যান।

    এখন বিএসসির বহরে যুক্ত করার জন্য আরো ছয়টি জাহাজ সংগ্রহ করা হবে। এজন্য প্রাথমিকভাবে ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি মার্কিন ডলার। একনেকে এর অনুমোদন পাওয়া গেছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

    এ পর্যন্ত সংগৃহীত জাহাজগুলো হল- এম ভি বাংলার জয়যাত্রা, এম ভি বাংলার সমৃদ্ধি, এম ভি বাংলার অর্জন, এম ভি বাংলার অগ্রযাত্রা এবং এম ভি বাংলার অগ্রদূত।

    প্রতিমন্ত্রী রোববার রাতে দেশে ফিরবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673