শুক্রবার, অক্টোবর ২২, ২০২১

চুলের বেণী দিয়ে দড়ি লাফ খেলে রেকর্ড গড়লেন তরুণী

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

চুলের বেণী দিয়ে দড়ি লাফ খেলে রেকর্ড গড়লেন তরুণী

স্কিপিং বা দড়ি লাফ আবহমান কাল থেকে বাংলার গ্রাম-গঞ্জ, মফস্বল শহর বা শহরতলির সবচেয়ে জনপ্রিয় খেলাগুলোর একটি। আর এই খেলাটার নাম যেহেতু দড়ি লাফ, তাই এটি সাধারণত দড়ি দিয়েই খেলা হয়, এটা আমরা জানি। তবে কখনো কি শুনেছেন দড়ি লাফ খেলতে নিজের চুল দিয়ে? কি বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস না হলেও এমটাই ঘটিয়েছেন আইভোরি কোস্টের রাজধানী আবিদজানে এক তরুণী। নাম তার লায়েটিয়া কি।

তিনি নিজের চুলের বেণী দিয়ে দড়ি লাফ খেলে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ২০২২’ এর তালিকায় মনোনিত হয়েছেন। লায়েটিয়া বয়স ২৫ বছর। তরুণী তার চুলের বেণী দিয়ে দ্রুত সময়ে সর্বোচ্চ সংখ্যক দড়ি লাফ খেলে অতীতের সব রেকর্ড ভেঙেছেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় তার দড়ি লাফের ভিডিও ছড়িয়ে পড়েছে।


তবে অনেকেই ভেবেছেন তার নিজের চুলের লম্বা বেণী দিয়েই বোধ হয় তিনি দড়ি বানিয়েছেন! আসলে নিজের চুলের সঙ্গে লম্বা পরচুলা বেণী ভালো করে লাগিয়ে নিয়েছিলেন তিনি। আর তা দিয়েই দড়ি লাফ খেলেছেন এই তরুণী। আইভোরি কোস্টের বাসিন্দা লায়েটিয়ার জন্ম ১৯৯৬ সালে। তিনি ব্যবসায় প্রশাসনে স্নাতক ডিগ্রি অর্জন করেন। অল্প বয়সেই এই তরুণীর বিবাহবিচ্ছেদ ঘটে। তবে তিনি তাতে থেমে যাননি।

নিজের প্রতিভা দিয়েই আজ প্রশংসা কুড়াচ্ছেন তিনি। স্নাতক শেষ করার পরই তিনি বুঝতে পারেন শিল্প ও নকশার প্রতি তার দুর্বলতা আছে। এরপর তিনি ফ্যাশন ডিজাইনে ক্যারিয়ার গড়েন। তিনি ছোটবেলা থেকেই বিভিন্ন স্টাইলে চুল বাঁধতে ভালোবাসতেন। এরপর তিনি এই ভালোলাগাকেই পেশা হিসেবে বেছে নেন। বর্তমানে খুবই জনপ্রিয় এক হেয়ার স্টাইলিস্ট হিসেবে সবার নজর কেড়েছেন তিনি।


২০১৬ সালে তিনি চুলের শিল্প ও ভাস্কর্যের এই নতুন ফিউশনগুলো সবার সামনে তুলে ধরে খ্যাতি অর্জন করেন। চুলের বাহারি নকশার মাধ্যমে লায়েটিয়া বিভিন্ন বিষয়বস্তুকে তুলে ধরেন। এ ধরনের বিস্ময়কর কাজ সম্পন্ন করতে ২০ মিনিট থেকে ৬ ঘণ্টা সময় লাগে তার। ইনস্টাগ্রামে এই তরুণীর অনুসরণকারীর সংখ্যা প্রায় চার লাখ ও টিকটকে ২.২ মিলিয়ন।

২০১৭ সালে তিনি প্রথম কি ব্রেইডস কর্মশালার আয়োজন করেছিলেন, যাতে অন্যদেরও চুলের শিল্পকর্ম শেখানো যায়। ২০১৮ সালে তিনি নিজের ফ্যাশন ব্র্যান্ড কিস্ট্রয় চালু করেন। চুল শিল্পের মাধ্যমে লায়েটিয়া সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্রতিবাদ তুলে ধরেন। ২০১৭ সালে তিনি সোশ্যাল মিডিয়ায় প্রথম নিজের কর্মকাণ্ড তুলে ধরেন।

একজন পুরুষ এক নারীর স্কার্ট তুলছেন এমনই এক দৃশ্য ফুটিয়ে তোলেন তার বেণীতে। তার সেই বিনুনি শিল্প ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। মার্কিন যুক্তরাষ্ট্রের গর্ভপাত বিরোধী আইনের প্রতিবাদে ২০১৯ সালে ফ্যালোপিয়ান টিউবের প্রতিকৃতি তুলে ধরেন নিজের চুলের বেণীতে।

Posted ১:০৪ অপরাহ্ণ | শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১