শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

চুল পড়া কমাতে যেসব খাবার পরিহার করবেন

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ | প্রিন্ট  

চুল পড়া কমাতে যেসব খাবার পরিহার করবেন

চুল মানুষের সৌন্দর্যকে বাড়িয়ে তুলতে সবচেয়ে বেশি সাহায্য করে। চুল সুন্দর না হলে সৌন্দর্য ততটা খোলে না। সঠিক পুষ্টি পেলে আমাদের চুলের জেল্লা ঠিক থাকে। আর না হলে রুক্ষ, ম্যাড়ম্যাড়ে হয়ে পড়তে শুরু করে।

চুলে খুশকিসহ নানা সমস্যা দেখা যায়। চুলের পরিচ্ছন্নতা বজায় না রাখলে চুল যেমন পড়ে যায়, তেমনই সঠিক ডায়েট মেনে না চললেও চুল পড়ার সমস্যা দেখা দেয়। কিন্তু তার জন্য চাই চুলের যত্ন।


মনে রাখতে হবে, চুলের যত্ন মানে তেল মাখা এবং নামী-দামি শ্যাম্পু-কন্ডিশনার ব্যবহার করাই নয়, খেয়াল রাখতে হবে খাওয়া-দাওয়ার কথাও। ত্বক ভাল রাখতে যেমন শরীরে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি প্রয়োজন, তেমনই চুলেরও। আপনি যদি নিয়মিত উল্টাপাল্টা খাবার খান, তা হলে নানা রকম সামগ্রী চুলে ব্যবহার করেও লাভ হবে না। চুলপড়া কমাতে যে খাবারগুলো আপনার ডায়েট থেকে বাদ দিতে হবে, জেনে নিন।

ময়দা দিয়ে তৈরি খাবার যাতে বেশি পরিমাণে গ্লাইসেমিক রয়েছে, চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই খাবারগুলো বেশি খেলে হরমোনের গণ্ডগোল হয় এবং তাতে চুল পড়া আরও বেড়ে যায়।


স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর চিনি। বেশি চিনি খেলে যেমন সহজেই ওজন বেড়ে যায়, তেমনই বয়সের আগে টাক পড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়।

চুলে মূলত যে প্রোটিন থাকে, সেটা কেরোটিন। বেশি পরিমাণে মদ খেলে প্রোটিনের উপর একটা খারাপ প্রভাব পড়ে। এতে চুলে ঔজ্জ্বল্য কমে যায়।

বাজার চলতি যে কোনও বোতলের ঠান্ডা পানীয় বেশি খেলে চুলের স্বাস্থ্যের উপর প্রভাব পড়ে। যদি অস্বাভাবিক বেশি চুল পড়ে, তা হলে এক-দু’মাস সোডা জাতীয় কোনও পানীয় না খেয়ে দেখতে পারেন, কোনও পরিবর্তন হচ্ছে কি না।

চপ-সিঙাড়া, এগরোল, চিপ্স, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইজের মতো খাবার যারা বেশি খান, তাদের চুলের অবস্থা খুব বেশিদিন ভাল থাকার সম্ভাবনা কম। বেশি তেল, লবণ বা ময়দা দিয়ে তৈরি খাবার যত কম খাবেন, তত চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন।

Facebook Comments Box

Posted ১২:০৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০