শনিবার, এপ্রিল ২৪, ২০২১

চুয়েট-কুয়েট-রুয়েটে আসন ৩২০১, ভর্তি আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক:   |   শনিবার, ২৪ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

চুয়েট-কুয়েট-রুয়েটে আসন ৩২০১, ভর্তি আবেদন শুরু

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রথমবারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা নেবে। তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী ১২ জুন অনুষ্ঠিত হবে। আজ শনিবার (২৪ এপ্রিল) থেকে এসব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন শুরু হচ্ছে।
ভর্তি বিজ্ঞপ্তির তথ্যমতে, তিন বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে মোট ৩ হাজার ২০১ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের ১ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।
আগামী ৮ মে অনলাইনে আবেদন শেষ হওয়ার পর ২ জুন ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে। এরপর ১২ জুন ‘ক’ ও ‘খ’ গ্রুপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। অনলাইনে আবেদনের লিংক https://www.admissionckruet.ac.bd/। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা ও অন্য শর্তাবলি এ ওয়েবসাইট থেকে জানতে পারবেন শিক্ষার্থীরা।
৩ হাজার ২০১টি আসনের জন্য যোগ্য আবেদনকারীর মধ্য থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের মোট নম্বরের ভিত্তিতে শীর্ষ ৩০ হাজার জনকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের তালিকা আগামী ২ জুন প্রকাশ করা হবে।
পরীক্ষার বিষয় ও মানবণ্টন
এবারের ভর্তি পরীক্ষায় সাধারণ প্রকৌশল বিভাগসহ এবং নগর ও পরিকল্পনা বিভাগ, অর্থাৎ গ্রুপ ‘ক’-তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নম্বর। প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’-তে ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ জুন। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৩০ জুন।
পরীক্ষায় আবেদনের ভিত্তিতে সারা দেশ থেকে সেরা ৩০ হাজার আবেদন গ্রহণ করা হবে। আবেদনের যোগ্যতা হিসেবে ২০১৭ অথবা ২০১৮ সালে মাধ্যমিক কিংবা সমমানে সর্বনিম্ন জিপিএ-৪ এবং উচ্চমাধ্যমিকে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে আলাদা আলাদাভাবে জিপিএ-৫ নিয়ে মোট গ্রেড-২০ থাকতে হবে।
আবেদন ফি ও আসনসংখ্যা
গ্রুপ ‘ক’-তে আবেদনের ফি ৯০০ টাকা এবং গ্রুপ ‘খ’-তে ১০০০ টাকা। চুয়েটে আসন ৯০১টি ও সংরক্ষিত ১১টি, কুয়েটে ১ হাজার ৬৫ ও সংরক্ষিত ৫টি এবং রুয়েটে ১ হাজার ২৩৫ ও সংরক্ষিত ৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


Posted ১০:৪৫ পূর্বাহ্ণ | শনিবার, ২৪ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar