বুধবার ২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

চোখ রাঙাচ্ছে ডেঙ্গু

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ২৫ জুলাই ২০২১ | প্রিন্ট  

চোখ রাঙাচ্ছে ডেঙ্গু

দেশে চলমান করোনার ভয়াবহ তাণ্ডবের মধ্যেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। চলতি মাসের ২৪ দিনে শনাক্ত হয়েছে হাজারের বেশি ডেঙ্গু রোগী, বেশি আক্রান্ত হচ্ছে রাজধানী ঢাকায়।

করোনা নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে এডিস মশা নিয়ন্ত্রণে পদক্ষেপ না নিলে পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে বলে সৃষ্টি হচ্ছে শঙ্কা। এ রোগের হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে আবাসস্থলসহ বিভিন্ন স্থাপনায় পানি জমানোর সুযোগ নষ্ট করে দেয়ার পরামর্শ দিচ্ছে সংশ্লিষ্টরা। যদিও রাজধানীতে সিটি কর্পোরেশন এ বিষয়ে শুরু থেকেই পদক্ষেপ নিয়েছে, প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত হয়েছে।


চলতি জুলাইয়ের ২৪ দিনে শনাক্ত হয়েছে ১ হাজার ২০২ জন, একক মাসে বছরের সর্বোচ্চ শনাক্ত এটা। আক্রান্তদের ৯৯ শতাংশই ঢাকায়। একক দিনে সর্বোচ্চ শনাক্ত হয়েছে শনিবারের আগের ২৪ ঘণ্টায়,১০৪ জন। এদের সবাই ঢাকার বাসিন্দা। এর আগে এককদিনে সর্বোচ্চ শনাক্ত হয়েছিল তারই আগের ২৪ ঘণ্টায়, ৮৫ জন। এসব জানা গেছে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেয়া তথ্যে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশের বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে ৪২২ জন ডেঙ্গু রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকাতেই আছে ৪১৯ জন। বাকিরা ঢাকার বাইরে, অন্য বিভাগে। চলতি বছরের ২৪ জুলাই পর্যন্ত ১ হাজার ৫৭৪ জন রোগী ভর্তি হয়েছেন। হাসপাতাল থেকে ছাড়াপত্র পেয়েছেন ১ হাজার ১৪৯ জন। ডেঙ্গুতে ৩ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে।


Facebook Comments Box

Posted ৫:৩০ অপরাহ্ণ | রবিবার, ২৫ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০